টিকা নেওয়ার জন্য যেসব নথি আনতে হবে শিক্ষার্থীদের

টিকা নেওয়ার জন্য ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা কার্ড এবং জন্মনিবন্ধনের ফটোকপি নিয়ে টিকা কেন্দ্রে আসতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক শামসুল হক। 

রবিবার (৩১ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের বুলেটিনে এই তথ্য জানান তিনি।

তিনি বলেন, যেহেতু এই শিশুদের জাতীয় পরিচয়পত্র নেই, তারা বার্থ রেজিস্ট্রেশন বা জন্মনিবন্ধনের মাধ্যমে টিকাদান কর্মসূচিতে অন্তর্ভুক্ত হতে পারবে।

শামসুল হক বলেন, স্কুল কর্তৃপক্ষ জন্মনিবন্ধনের তালিকা আইসিটি বিভাগকে পাঠাবে। আইসিটি বিভাগ হোয়াইট লিস্টিং করে, সঠিক করে দেখে আমাদের সুরক্ষা ওয়েবসাইটে দিয়ে দেবে। তখন প্রতিটি অভিভাবক অথবা স্কুল কর্তৃপক্ষ সুরক্ষার মাধ্যমে রেজিস্ট্রেশন নিবন্ধন করবে। শিশুটি যেদিন টিকা নেবে সেদিন তার নিবন্ধন কার্ড এবং জন্মনিবন্ধনের ফটোকপি নিয়ে স্কুলে আসতে হবে, রেজিস্ট্রেশন ছাড়া কোনও টিকা দেওয়া হবে না। রেজিস্ট্রেশন ছাড়া টিকা নিলে আমরা তাদের সার্টিফিকেট দিতে পারবো না।

সোমবার (১ নভেম্বর) থেকে দেশে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হচ্ছে। প্রথমে রাজধানীর ১২টি কেন্দ্রে টিকা দেওয়ার কথা জানানো হলেও পর্যাপ্ত সুবিধা না থাকায় চারটি বাতিল করা হয়েছে। আগামীকাল থেকে ৮টি কেন্দ্রে শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়া হবে বলেও জানিয়েছেন শামসুল হক।

ডা. শামসুল হক বলেন, এই কার্যক্রমে এমন স্কুলগুলোকে নির্ধারণ করা হয়েছে যেখানে নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ছাড়াও তার আশেপাশের স্কুলের শিক্ষার্থীদের টিকা দিতে পারবে।

তিনি বলেন, ফাইজার ভ্যাসকিনটি তাপমাত্রা সংবেদনশীল। যে কেন্দ্র, যে বুথে এই টিকা দিতে হয় সেটা শীতাতপ নিয়ন্ত্রিত হতে হয়। এসব বিবেচনা করে যেখানে আমাদের এই সুযোগ আছে সেই স্কুলগুলোকে নির্বাচন করা হয়েছে। এসব কেন্দ্রে ২৫টি বুথ করা হয়েছে। আমাদের লক্ষ্য হলো, প্রতিদিন যেন ৪ থেকে ৫ হাজার শিশুকে আমরা টিকা দিতে পারি।

এখানে স্কুলও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে জানিয়ে তিনি বলেন, স্কুলে যখন টিকা কার্যক্রম চলবে তখন সেখানে টিকাদানকারীসহ প্রতিটি স্কুলে ডাক্তার থাকবেন। তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //