প্রতিদিন যতক্ষণ চলবে মেট্রোরেল

আর মাত্র দিন ৭২ ঘণ্টার অপেক্ষা। এই চার তিনশো ২০ মিনিট পর স্বপ্নের মেট্রোরেল দাপিয়ে বেড়াবে রাজধানীর বুকে। আর এ মাধ্যমে নগরবাসীর দীর্ঘদিনের অপেক্ষা শেষ হতে চলেছে। তবে শুরুর দিকে দৈনিক চার ঘণ্টা মেট্রোরেল চলবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাণিজ্যিকভাবে আগামী ২৯ ডিসেম্বর সর্বসাধারণের জন্য চালানো হবে মেট্রোরেল। এর আগে ২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মেট্রোরেলের প্রথম যাত্রী হিসেবে তিনি ভ্রমণ করবেন। উদ্বোধনের পর প্রথম দিকে মেট্রোরেল দিনে চার ঘণ্টা করে চলাচল করবে। তবে এই চার ঘণ্টা সকালের অংশে চালানো হবে।

এ বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ২৯ তারিখ সকাল থেকে আমাদের যে কর্মসূচি আছে, সেখানে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ চার ঘণ্টা চালানো হবে। প্রথমদিকে কোনো স্টেশনে দাঁড়াবে না। উত্তরা থেকে একটি ট্রেন আর একটি ট্রেন আগারগাঁও স্টেশন থেকে যাত্রা শুরু করবে। উভয় দিকে ট্রেনগুলো প্রতি ১০ মিনিট পর পর চলাচল করবে।

তিনি আরো বলেন, আমাদের প্রত্যাশা হলো তিন মাস পরে, সেটি ২৬ শে মার্চও হতে পারে। আমরা ওইদিন থেকে পূর্ণ অপারেশনে যাব। এই সময়ের মধ্যে মানুষ মেট্রোরেলের চড়ায় অভ্যস্ত হয়ে যাবে এটা আমাদের বিশ্বাস। শুরুতে মেট্রোরেল পূর্ণাঙ্গ অপারেশনে যাচ্ছে না।

জানা গেছে, যাত্রী চাহিদা অনুযায়ী প্রতি সপ্তাহে বা ১০ দিন পর শিডিউল পরিবর্তন করা হবে। আর সর্বোচ্চ ২০০ জন যাত্রীকে একটি ট্রেনে চড়ানো হবে। এছাড়া ২০২৩ সালের মার্চ মাসে এমআরটি লাইন-৬ এর প্রথম অংশে পূর্ণাঙ্গ অপারেশন শুরু হবে।

আরো জানা গেছে, গত ১৮ ডিসেম্বর জাপানের আন্তর্জাতিক সংস্থা জাইকার প্রতিনিধি, ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও পরামর্শকদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে শুরুর দিকে মেট্রোরেল কীভাবে এবং কত সময় পরিচালনা করা হবে, যাত্রীদের কীভাবে ব্যবহারের সুযোগ দেওয়া হবে— এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শুরুর দিকে মেট্রোরেল কম সময় চালানো এবং কম যাত্রীকে সুযোগ দেওয়ার বিষয়ে পরামর্শক ও বিশেষজ্ঞরা মত দিয়েছেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //