শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার সুবিধা থাকছে না মেট্রোরেলে

আর মাত্র কয়েক ঘণ্টা পর রাজধানীর বুকে দাপিয়ে বেড়াবে দেশের প্রথম মেট্রোরেল। রাজধানীর যানজট এড়িয়ে নির্বিঘ্নে চলাচলের জন্য অনেকেই মুখিয়ে রয়েছেন মেট্রোরেল ব্যবহারের জন্য। আগামীকাল বুধবার (২৮ ডিসেম্বর) উত্তরা-মতিঝিল-কমলাপুরের মধ্যে নির্মাণাধীন এমআরটি লাইন-৬-এর উত্তরা-আগারগাঁও অংশটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তার পরদিন আগামী বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) মেট্রোরেলে চড়তে পারবেন সবাই। তবে মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার সুবিধা থাকছে না।

মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকালে আগারগাঁও মেট্রোরেল স্টেশন কনকোর্স লেভেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান।

নির্ধারিত ভাড়া অনুযায়ী মেট্রোরেল উচ্চবিত্তের যানবাহনে পরিণত হলো কি না গণমাধ্যমকর্মীদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন যে অবস্থা ঢাকা শহরের, উত্তরা থেকে কমলাপুরের ভাড়া ১০০ টাকা। ৩৮ মিনিটে আসবেন। তাহলে কোথায় লস হলো? প্রত্যেকে আনন্দের সাথে গ্রহণ করেছে। ভাড়া একটা বিষয়, এটা কোনোদিনই জেনারেলি একসেপ্টেবল হয় না, কোথাও না। কিন্তু বাস্তবে সবাই একসেপ্ট করে। মিনিমাম রিকশা ভাড়া এখন ২০ টাকা।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এ প্রসঙ্গে বলেন, বিদ্যুৎ বিল আমাদের মাথায় রাখতে হবে। এটা একটা বৈদ্যুতিক ট্রেন। যে দেশের সাথে তুলনা করবেন, দেখতে হবে সে দেশে বিদ্যুৎ রেন্ট কত। যে ভাড়াটা নির্ধারণ করা হয়েছে তা একদম সর্বনিম্ন ভাড়া। 

তিনি আরো বলেন, এই ভাড়া দিয়ে মেট্রোরেল লাভজনকভাবে পরিচালনা করা যাবে না। সেজন্য আমরা স্টেশন প্লাজা নির্মাণ করছি। সেখান থেকে ননফেয়ার ভাড়া দিয়ে বাকিটা যে ৩০ থেকে ৩৫ শতাংশ কম ভাড়া নির্ধারণ করা হলো সেটা ভর্তুকি দেওয়া হচ্ছে। অত্যাধুনিক মেট্রোরেল যেখানে হয়েছে, সবখানে এটা অনুসরণ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //