সিআইডির সংবাদ সম্মেলন

হাজারো অবৈধ মানি এক্সচেঞ্জ, হাতে হাতে ডলার বিক্রি

বাংলাদেশ ব্যাংক কর্তৃক বৈধ মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান ২৩৫টি। এর বাইরে অনুমতি ছাড়াই অবৈধভাবে ব্যবসা খুলে ব্যাগ কাঁধে ভাসমান অবস্থায় হাতে হাতে ডলার বিক্রি করছে দেশের প্রায় হাজার খানেক প্রতিষ্ঠান। বাংলাদেশ ব্যাংক থেকে তালিকা পাবার পর তাদের বিরুদ্ধে অভিযান নেমেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।

এরই ধারাবাহিকতায় গত মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাজধানীতে অভিযান চালিয়ে পাঁচ প্রতিষ্ঠানের ১৪ জনকে গ্রেপ্তার করেছে সংস্থাটি।

আজ বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে সিআইডির প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানিয়েছেন সিআইডির প্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ আলী মিয়া।

তিনি বলেন, দেশের ২৩৫টা বৈধ লাইসেন্সধারী মানি এক্সচেঞ্জ রয়েছে। কিন্তু অবৈধ রয়েছে এক হাজারেরও বেশি। আবার অনেকে নাম-ঠিকানাবিহীন ভাসমান অবস্থায় হাতে হাতে ডলার বিক্রি করছেন।

গত মঙ্গলবার রাজধানীর গুলশান, রিংরোড, মোহাম্মদপুর, আশকোনা, এবি মার্কেট, উত্তরা, চায়না মার্কেটে পাঁচটি অবৈধ অফিসে অভিযান চালানো হয়। এ সময় প্রতিষ্ঠানগুলো থেকে ১৪ জনকে গ্রেপ্তারসহ এক কোটি ১১ লাখ ১৯ হাজার টাকা জব্দ করা হয়।

আসামিদের কাছ থেকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা প্রতিদিন গড়ে ৭০-৭৫ লাখ টাকা সমমূল্যে বিদেশি মুদ্রা অবৈধভাবে ক্রয়-বিক্রয় করেন।

সিআইডি প্রধান বলেন, এই চক্রের পেছনে যারা আছেন তাদের গ্রেপ্তার করতেও আমরা অভিযান চালাব। সঙ্গে দেশের মানুষকে অনুরোধ করব, সরকার ঘোষিত এবং সংশ্লিষ্ট বৈধ ব্যাংক থেকে ডলার ক্রয়-বিক্রয় করতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //