বঙ্গবাজারে আগুনে ৩০৩ কোটি টাকার ক্ষতি

রাজধানীর বঙ্গবাজারে আগুনে ৩ হাজার ৮৪৫টি দোকানের অবকাঠামো ও মালামাল পুড়ে ৩০৩ কোটি ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তদন্ত কমিটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আজ মঙ্গলবার (১১ এপ্রিল) বিকালে ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নিকট এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেয় তদন্ত কমিটি।

এখান থেকে জানা যায়, বঙ্গবাজারের আগুনের ঘটনায় অবকাঠামোগত ও মালামাল পুড়ে যে ক্ষতি হয়েছে তার হিসাব করা হয়েছে।

তবে তারা বলেছে পাশাপাশি মানবিক, মানসিক বিপর্যয় ও প্রায় ৪ হাজার দোকানের সঙ্গে সম্পৃক্ত মালিক ও কর্মচারীদের ক্ষতির পরিমাণ, চাকরি হারানো, অনেকের পরিবার পরিচালনার অসহায়তার আর্থিক মাপকাঠি নিরূপণ দূরহ।

তদন্ত প্রতিবেদন থেকে জানা যায়, পাঁচ মার্কেটের অবকাঠামো পুড়ে ক্ষতি হয়েছে ১৪ কোটি ৭০ লাখ টাকা। এরমধ্যে বঙ্গবাজার কমপ্লেক্স মার্কেটের ২ হাজার ৯৬১টি দোকানের অবকাঠামো নষ্ট হয়ে ক্ষতি হয়েছে ১১ কোটি ৭০ লাখ টাকা, এনেক্স মার্কেটের ১ কোটি, মহানগর মার্কেটের ৭৯১টি দোকান পুড়ে ১ কোটি ৫০ লাখ টাকা, বঙ্গ ইসলামিয়া মার্কেটের ৫৯টি দোকান পুড়ে ৩০ লাখ, বঙ্গ হোমিও কমপ্লেক্সের ৩৪টি দোকান পুড়ে প্রায় ২০ লাখ টাকার অবকাঠামোগত ক্ষতি হয়েছে। আর মালামাল পুড়ে ক্ষতি হয়েছে ২৮৮ কোটি ৩৫ লাখ টাকা।

এর মধ্যে বঙ্গবাজার কমপ্লেক্সের ব্যবসায়ীদের দোকানের মালামাল পুড়ে ক্ষতি হয়েছে ২২২ কোটি ৭ লাখ টাকা। এখানে ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হয়েছে দোকানের আয়তন ও মালামালের ধরণ বিবেচনা করে।

বঙ্গবাজারের প্রতিটি দোকানের আয়তন ছিল ১৭ দশমিক ৫ বর্গফুট থেকে ২০ বর্গফুট। এসব দোকানে গেঞ্জির কাপড়, প্যান্ট ও গার্মেন্টস সামগ্রীর দোকান ছিল। ওইসব দোকানে ৪ থেকে ১৫ লাখ টাকার পর্যন্ত মালামাল ছিল।

মহানগর শপিং কমপ্লেক্সের মালামাল পুড়ে আর্থিক ক্ষতির পরিমাণ ৫৯ কোটি ৩ লাখ টাকা, বঙ্গ ইসলামিয়া মার্কেট ও বঙ্গ হোমিও মার্কেটের আর্থিক ক্ষতি ৬ কোটি ৯৭ লাখ টাকা। এসব মার্কেটের দোকানপ্রতি আর্থিক ক্ষতি হয়েছে ৭ লাখ ৫০ হাজার টাকা।

বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত দোকানের মধ্যে রয়েছে- বঙ্গ ইউনিটে ৮৬৩টি, গুলিস্তান ইউনিটে ৮২৮টি, মহানগরী ইউনিটে ৫৯৯টি, আদর্শ ইউনিটে ৬৭১টি, বেসরকারি মালিকানাধীন মহানগর শপিং কমপ্লেক্সে ৭৯১টি, বঙ্গ ইসলামিয়া মার্কেটের ৫৯টি, বঙ্গ হোমিও কমপ্লেক্সে ৩৪টি। এনেক্স টাওয়ারের বেশির ভাগ দোকান বিমার আওতায় রয়েছে। এ জন্য ওই মার্কেটের দোকান ও ক্ষতিগ্রস্তদের তালিকা করা হয়নি।

প্রসঙ্গত, গত ৪ এপ্রিল সকাল ৬টার দিকে বঙ্গবাজার কমপ্লেক্স মার্কেট ও আশপাশের এলাকায় ভয়াবহ আগুন লাগে। এতে প্রাণহানি না ঘটলেও টিন, কাঠ ও লোহার কাঠামোয় তৈরি বঙ্গবাজারের ৪টি মার্কেট (১. বঙ্গবাজার হকার্স মার্কেট, ২. গুলিস্তান হকার্স মার্কেট, ৩. মহানগর হকার্স মার্কেট এবং ৪. আদর্শ হকার্স মার্কেট) ও মহানগর শপিং কমপ্লেক্স পুড়ে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //