রাজধানীর রেস্তোরাঁগুলোতে নজর রাখছে ডিবি

রাজধানীর বেইলি রোডের ঘটনার পর থেকে মহানগরীতে থাকা রেস্তোরাঁগুলোতে নজর রাখতে শুরু করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিবি)। যথাযথ অগ্নি নিরাপত্তা ও দুর্ঘটনা ঘটলে জরুরি ভিত্তিতে বের হওয়ার রাস্তা আছে কিনা তাও লক্ষ্য করছেন তারা।

আজ সোমবার (৪ মার্চ) বিকেলে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে এমন কথা জানান ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ। 

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, এমন দুর্ঘটনার পেছনে তো গাফিলতি থাকেই। তবে কোনো ঘটনা ঘটার পরে আমরা সেটা (গাফিলতি) খুঁজি। নিয়মকানুন না মেনে যত্রতত্রভাবে ভবন বানানো হচ্ছে। এই সকল ভবনের খোঁজ খবর যদি আগে থেকে নিয়ে রাখা হতো তাহলে এমন ঘটনা ঘটতো না। বঙ্গবাজার, নিমতলী, বনানীর এফ আর টাওয়ারে মতো এমন ঘটনা বারবার ঘটতো না। 

ডিবি প্রধান বলেন, এই সকল রেস্তোরাঁর অনুমোদন ছিলো কি না, ফায়ার সার্ভিস ঠিকমতো তদারকি করেছে কি না আমার জানা নেই। আর রুমগুলো এমনভাবে সাজিয়েছে যে বাতাস যাওয়ার সুযোগ ছিলো না। বাতাস চলাচলের রাস্তা থাকলে এতো প্রাণহানি হয়তো হতো না। এমনকি দুর্ঘটনা ঘটলে ছাদে গিয়ে মানুষ বাঁচবে, সেখানেও যাওয়ার রাস্তা নেই। কিন্তু রেস্তোরা বানিয়ে রেখেছে।

তিনি আরও বলেন, একটা ঘটনা ঘটার পরে আমরা শোক করি, জ্ঞান দেই। কিন্তু দায়িত্বরত সকল সংস্থা নিজেদের কাজ করলে আগুনে বেইল রোডসহ অতীতে যে সকল প্রাণহানি ঘটেছে সেগুলো দেখতে হতো না। তাই এবার ডিএমপির থানা পুলিশ ও ডিবি পুলিশ রাজধানীর বিভিন্ন রেস্তোরাঁয় নজর রাখছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //