‘শিক্ষার্থীরা লিমিট ক্রস করে যাচ্ছেন’

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের লিমিটি ক্রস করছেন বলে হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

তিনি শিক্ষার্থীদের অযথা রাস্তায় ভিড় না করে শিক্ষাঙ্গণে ফিরে যাবার অনুরোধ জানিয়ে বলেন, অনেকে শিক্ষার্থীদের ব্যবহার করতে দৌড়ঝাঁপ শুরু করেছে। পানি ঘোলা করার চেষ্টা করছে। শিক্ষার্থীরা ভুলপথে যাবেন না বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী। শিক্ষার্থীরা লিমিট ক্রস (সীমা অতিক্রম) করে যাচ্ছেন।

আজ বৃহস্পতিবার (১১ জুলাই) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এ কথা বলেন।

এক প্রশ্নে উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন. ২০১৮ সালে প্রধানমন্ত্রী কোটাব্যবস্থা বাতিল করেন। বিচার বিভাগ থেকে সম্প্রতি কোটাব্যবস্থা নিয়ে একটি নির্দেশনা এসেছে। ছাত্ররা মনে করেছেন এটি ঠিক হয়নি, তাই তারা রাস্তায় নেমেছেন।

তিনি বলেন, পুলিশকে বলা হয়েছে, তারা মেধাবী ও ভবিষ্যৎ প্রজন্ম। শিক্ষাথীদের সঙ্গে এমন কিছু করা যাবে না, যাতে তারা কষ্ট পান। সরকার তাদের (আন্দোলনকারীদের) কথা শুনবে। কিন্তু শোনার একটা সীমা থাকে। কিন্তু তারা সেই সীমা পার করে ফেলেছেন।

তিনি আরও বলেন, প্রধান বিচারপতি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, হাইকোর্টের নির্দেশ স্থগিত। মামলার পরবর্তী রায় না হওয়া পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত থাকবে। মানে হাইকোর্টের নির্দেশনা এখন অচল। রায় যেখানে নেই, আন্দোলন কেন?  এরপর আর রাস্তায় থাকার প্রয়োজন নেই। তারা আদালতে এসে কিছু বলতে চাইলে বলতে পারেন। এখন আর তাদের রাস্তায় অবস্থান নেওয়ার প্রয়োজন আছে বলে মনে হয় না।শিক্ষার্থীদের বোঝা উচিত, জানা উচিত, তাদের মা–বাবাও রাস্তায় বের হন, কেউ হাসপাতালে যান। কেউ চাকরির জন্য বের হন। 

শিক্ষার্থীরা রাস্তা থেকে না সরলে পুলিশ কী ব্যবস্থা নেবে, এমন প্রশ্নের সরাসরি জবাব দেননি তিনি। তবে বলেছেন, তারা কী রাষ্ট্রের বিরুদ্ধে যাবেন? পুলিশ কখন অ্যাকশনে যায়, যখন দেখে অগ্নিসংযোগ হচ্ছে, জানমালের ক্ষয়ক্ষতি হচ্ছে, অনৈতিকভাবে কেউ পরিস্থিতি তৈরি করছে। তখন পুলিশ অ্যাকশনে যাবে বলে জানান মন্ত্রী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //