ঢাকা টেস্ট: বাংলাদেশের লক্ষ্য ২৩১

ঢাকা টেস্টের চতুর্থদিন সকালে ওয়েস্ট ইন্ডিজকে ১১৭ রানে গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। এরফলে প্রথম ইনিংসের লিডসহ জয়ের জন্য টার্গেট দাঁড়িয়েছে ২৩১।

বাংলাদেশকে প্রথম ইনিংসে ২৯৬ রানে গুটিয়ে দিয়ে ওয়েস্ট ইন্ডিজ গতকাল শনিবার (১৩ ফেব্রুয়ারি) শেষ বিকেলে ৩ উইকেট হারিয়ে ৪১ রান তুলেছিল। দলটি প্রথম ইনিংসে ৪০৯ রানে অলআউট হয়।

আজ রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকালে প্রথম আঘাত হানেন পেসার আবু জায়েদ রাহী। ২২ বল খেলে ২ রান করা ওয়ারিকেনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন। ৬ ওভার বাদে একইভাবে ফেরান কাইল মায়ার্সকে (৬)। 

তার ৩ ওভার বাদে সাফল্য পান তাইজুল ইসলাম। অফস্টাম্প থেকে বেরিয়ে যাওয়া বলে বারবার প্রলুব্ধ করছিলেন ব্ল্যাকউডকে (৯)। সামনে পিচ করানো এমন একটি বলে ফ্রন্টফুটে খেলতে এসে মিস করেন ব্ল্যাকউড। চকিত স্ট্যাম্পিংয়ে তাকে ভড়কে দেন লিটন দাস। পা পপিং ক্রিজের ভেতরে না থাকায় থার্ড আম্পায়ার আউট দিয়ে দেন।

পরের দুই উইকেটও নেন তাইজুল। যশুয়া ডি সিলভাকে (২০) সৌম্য সরকারের ক্যাচ বানান। জোসেফ (৯) ধরা পড়েন শান্তর হাতে। কিছু সময় পর সেট ব্যাটসম্যান বোনারকে বোল্ড করেন নাঈম। ১২০ বলে ৩৮ করেন এই ব্যাটসম্যান।

রাকিম কর্নওয়ালও ফেরেন নাঈমের বলে। ৫ বলে ১ রান করে বাউন্ডারি লাইনে মুশফিকের হাতে ক্যাচ দেন। প্রায় ২০ মিটার দৌড়ে বল তালুবন্দি করেন উইকেটকিপিং থেকে সাধারণ ফিল্ডার বনে যাওয়া মুশফিক।

প্রথম ইনিংসের ৪টির সঙ্গে দ্বিতীয় ইনিংসেও তাইজুলের শিকার ৪ উইকেট। সিরিজ জুড়ে সুবিধা করতে না পারলেও এই ইনিংসে ৩ উইকেট নিয়ে শেষ করেন নাঈম।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪০৯

বাংলাদেশ ১ম ইনিংস: ২৯৬

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (আগের দিন ৪১/৩) ৫২.৫ ওভারে ১১৭ (বনার ৩৮, ওয়ারিক্যান ২, মেয়ার্স ৬, ব্ল্যাকউড ৯, জশুয়া ২০, জোসেফ ৯, কর্নওয়াল , গ্যাব্রিয়েল ; তাইজুল ২১-৪-৩৬-৪, নাঈম ১৫.৫-৫-৩৪-৩, মিরাজ ৬-১-১৫-১, আবু জায়েদ ১০-৪-৩২-২)

৩ উইকেট হারিয়ে চাপে ওয়েস্ট ইন্ডিজ

ঢাকা টেস্টের তৃতীয় দিন শেষে ১৫৪ রানে এগিয়ে ছিলো সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। আর হাতে ছিলো ৭ উইকেট। ক্যারিবীয়দের লিডের পেছনকার কারিগর স্পিনার রাকিম কর্নওয়াল জানিয়েছেন, চট্টগ্রামের মতো ঢাকা টেস্ট জিততে ৪০০ রানের মতো লক্ষ্য দিতে চায় ক্যারিবীয়রা।

তবে আজ রবিবার (১৪ ফেব্রুয়ারি) চতুর্থ দিন সকালে খেলতে নেমেই পেসার আবু জায়েদ রাহীর বলে ব্রেক থ্রু পায় বাংলাদেশ। দিনের পঞ্চম ওভারেই বাংলাদেশকে উইকেট উপহার দেন পেসার আবু জায়েদ রাহী। তার করা বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান জোমেল ওয়ারিকান। আগের ২ রানের পর নামের পাশ আর কোনো রানই যোগ করতে পারেননি তিনি।

অবশ্য একই ওভারের শেষ বলে নতুন নামা কাইল মায়ার্সকেও ফেরানোর সুযোগ ছিল। জায়েদের বল তার ব্যাট ছুঁয়ে লিটস দাসের গ্লাভসে জমা পড়ে ঠিকই। কিন্তু আম্পায়ার বাংলাদেশের আবেদনে সাড়া দেননি। 

কয়েক ওভার পর অবশ্য সেই হতাশা মুছে ফেলেন জায়েদ নিজেই। তার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নিয়েছেন ক্যারিবীয়দের প্রথম টেস্ট জয়ের নায়ক মায়ার্স। শুরুতে মায়ার্স রিভিউ নিলেও কাজ হয়নি। ৫ রান নিয়েই সাজঘরে ফিরতে হয় ক্যারিবীয় ব্যাটসম্যানকে।

এরপর জারমেইন ব্ল্যাকউডকে ৯ রানে ৩৪.২ ওভারে ফিরিয়ে দেন তাইজুল ইসলাম। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৭.২ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৭৮ রান করেছে উইন্ডিজ। ব্যাটিংয়ে আছেন এনক্রুমাহ বোনার (২৪) ও জসুয়া ডি সিলভা (৫)।   


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh