বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নিউজিল্যান্ডের

প্রথম আসরের শিরোপা জিতলো নিউজিল্যান্ড। ছবি : রঢটার্স

প্রথম আসরের শিরোপা জিতলো নিউজিল্যান্ড। ছবি : রঢটার্স

ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ প্রথম আসরের শিরোপা জিতলো নিউজিল্যান্ড। গতকাল বুধবার (২৩ জুন) সাউদাম্পটনে ষষ্ঠ ও শেষ দিনে নিউজিল্যান্ড জিতেছে ৮ উইকেটে। দিনের খেলা শেষ হওয়ার তখন ৮ ওভার বাকি।

প্রথম ইনিংসে ভারত ২১৭ ও নিউজিল্যান্ড ২৪৯ রান করেছিলো। দ্বিতীয় ইনিংসে ভারত ১৭০ রান করে। ফলে ম্যাচ জিততে ১৩৯ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। ২ উইকেট হারিয়ে ম্যাচের ষষ্ঠ দিন ম্যাচ জয়ের স্বাদ পায় কেন উইলিয়ামসনের দল।

এই টেস্টের পুরো দুইদিন ভেসে গিয়েছিল বৃষ্টিতে। আরো দুদিনের অনেকটা সময়ও বাগড়া দিয়েছিল প্রতিকূল আবহাওয়া। রিজার্ভ ডের বাড়তি একদিনসহ মোট চারদিন খেলা হয়। দারুণ কিছু পেস বোলিং, ব্যাটিংয়ে ছোট কিন্তু কার্যকর দৃঢ়তা, দেখার মতো ফিল্ডিং আর মনোবলের হলো চূড়ান্ত পরীক্ষা। তাতে জয়ী কেইন উইলিয়ামসনের দল। ১৪৪ বছরের টেস্ট ইতিহাসে প্রথম কোন বৈশ্বিক আসরের শিরোপা উঠল তাদের হাতে। 

টেস্টের জনপ্রিয়তা বাড়ানোর জন্য ও দ্বিপক্ষীয় সিরিজের গুরুত্ব বাড়ানোর জন্য দুই বছর মেয়াদি টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়োজন করেছে আইসিসি। পয়েন্ট পদ্ধতিতে দুই বছরের দৌড়ে সবার শীর্ষে থাকা দুই দল বেশ আয়োজন করেই মুখোমুখি হয়েছিল ফাইনালে। 

শেষ দিনের শুরুটা হয়েছিল জমজমাট এক ফাইনালের পূর্বাভাস নিয়েই। সাউদাম্পটনের উইকেটে যখনই খেলার সুযোগ মিলেছে, তখনই ব্যাটসম্যানরা পরীক্ষা দিয়েছেন। ২ উইকেটে ৬৪ রান নিয়ে শেষ দিন শুরু করেছিল ভারত। কিন্তু কাইল জেমিসনের দারুণ দুই বল মুহূর্তে ৪ উইকেটে ৭২ করে দেয় ভারতকে। বিরাট কোহলি (১৩) ও চেতেশ্বর পূজারার (১৫) পর মধ্যাহ্নবিরতির আগেই অজিঙ্কা রাহানেকেও (১৫) হারায় র‍্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা দলটি। ২৮ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ১৭০ রানে গুটিয়ে যায় ভারত।

নিউজিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ১৩৮। স্নায়ুক্ষয়ী রান তাড়ায় দুই ওপেনারের দ্রুত বিদায়ে আভাস জাগে নাটকীয়তার। তবে এবার দলকে আর হৃদয়ভাঙা হারের স্বাক্ষী হতে দেননি কেন উইলিয়ামসন ও রস টেইলর। দলের সেরা দুই ব্যাটসম্যানের দারুণ জুটিতেই ধরা দেয় জয়।

সংক্ষিপ্ত স্কোর :

ভারত প্রথম ইনিংস: ২১৭

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ২৪৯

ভারত দ্বিতীয় ইনিংস: ৭৩ ওভারে ১৭০ (পুজারা ১৫, কোহলি ১৩, রাহানে ১৫, পান্ত ৪১, জাদেজা ১৬, অশ্বিন ৭, শামি ১৩, ইশান্ত ১*, বুমরাহ ০; সাউদি ১৯-৪-৪৮-২, বোল্ট ১৫-২-৩৯-৩, জেমিসন ২৪-২-৩০-২, ওয়্যাগনার ১৫-২-৪৪-১)।

নিউজিল্যান্ড দ্বিতী ইনিংস: (লক্ষ্য ১৩৮) ৪৫.৫ ওভারে ১৪০/২ (ল্যাথাম ৯, কনওয়ে ১৯, উইলিয়ামসন ৫২*, টেইলর ৪৭*; ইশান্ত ৬.২-০-২১-০, শামি ১০.৫-৩-৩১-০, বুমরাহ ১০.৪-২-৩৫-০, অশ্বিন ১০-৫-১৭-২, জাদেজা ৮-১-২৫-০)।

ফল: ৮ উইকেটে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড।

ম্যান অব দা ফাইনাল: কাইল জেমিসন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh