বাংলাদেশে-নিউজিল্যান্ড ম্যাচের আগে নাদির শাহকে স্মরণ

নাদির শাহ স্মরণে এক মিনিট নীরবতা পালন

নাদির শাহ স্মরণে এক মিনিট নীরবতা পালন

৫৭ বছর বয়সে চলে গেছেন আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেলের সাবেক আম্পায়ার নাদির শাহ। তাঁর স্মরণে শেষ টি-টোয়েন্টির আগে এক মিনিট নীরবতা পালন করা হয়েছে আজ। দুই দলের ক্রিকেটাররা নেমেছেন কালো আর্মব্যান্ড পরে।

শুক্রবার বিকেল ৪টায় শুরু হয় নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ। এই ম্যাচ শুরুর আগে প্রয়াত আম্পায়ার নাদির শাহর প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিটের নীরবতা পালন করা হয়েছে। এ সময় দুই দলের খেলোয়াড়, কোচিং স্টাফের সদস্য, আম্পায়ার, ম্যাচ অফিশিয়ালসহ মাঠে উপস্থিত সংবাদমাধ্যম কর্মীরাও নাদিরের প্রতি শ্রদ্ধা জানাতে নীরবতা পালন করেন।

আজ (শুক্রবার) ভোরে মারা গেছেন আইসিসির সাবেক প্যানেল আম্পায়ার নাদির শাহ। ৫৭ বছর বয়সে মারা গেছেন তিনি। দীর্ঘদিন ফুসফুস ক্যান্সারের ভুগছিলেন সাবেক এই ক্রিকেটার। অবশেষে হার মানতে হলো, বিদায় বলে দিলেন চিরতরে। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শুক্রবার ভোর পৌনে ৪টার দিকে মৃত্যুবরণ করেন তিনি।

নাদিরকে শেষ শ্রদ্ধা জানাতে গোটা স্টেডিয়াম ১ মিনিট জন্য স্তব্ধ হয়ে যায়। একই সঙ্গে কালো ব্যাজ পরে খেলতে নেমেছে বাংলাদেশ দল। মিরপুরের এই মাঠেই অসংখ্য ম্যাচে আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করেছেন নাদির শাহ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ম্যাচ শুরুর আগে এক বার্তায় জানায়, নাদির শাহ এদেশের ক্রিকেটের স্মৃতিতে থাকবেন চিরকাল।

২০১৯ সালের অক্টোবরে জাতীয় লিগের ম্যাচ পরিচালনা করার সময় মাঠেই অসুস্থ হয়ে পড়েন। এরপর পরীক্ষা-নিরীক্ষায় ধরা পড়ে ক্যান্সার। চলছিল চিকিৎসা। মাঝে সুস্থ হওয়ার বার্তা দিয়ে জানিয়েছিলেন, আবার আম্পারিংয়ে ফিরতে চান। তবে ক্যান্সারের সঙ্গে আর পেরে উঠলেন না তিনি।

বগুড়ায় বাংলাদেশ-কেনিয়া ম্যাচ দিয়ে ২০০৬ সালে আন্তর্জাতিক অঙ্গনে আম্পায়ারিংয়ের পথচলা শুরু হয় নাদির শাহের। ৬ বছরে ৩টি টোয়েন্টির পাশাপাশি ৪০টি ওয়ানডে ম্যাচ পরিচালনা করেছেন তিনি। বড় ভাই জাহাঙ্গীরের  মতো জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে না পারলেও আশির দশকে ঘরোয়া ক্রিকেটে নিয়মিত ছিলেন নাদির শাহ। একাধারে খেলেছেন ভিক্টোরিয়া, বিমান, আবাহনী, মোহামেডানের মতো ক্লাবের হয়ে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //