লখনৌ-আহমেদাবাদ আইপিএলের নতুন দল

আগামী আসর থেকে ৮ দলের আইপিএল বেড়ে দাঁড়াচ্ছে ১০ দলে। নতুন দুটি দলের জন্য দরপত্র আহ্বান করেছিল বিসিসিআই। এতে বিশাল সাড়া মিলেছে। বেশ মোটা অঙ্কের অর্থে আরপিএসজি গ্রুপ ও আন্তর্জাতিক ইনভেস্টমেন্ট ফার্ম সিভিসি ক্যাপিটাল আইপিএলের নতুন দুই দলের মালিকানা স্বত্ব পেয়েছে।

আরপিএসজি গ্রুপ লখনৌকে বেছে নিয়েছে, সিভিসি ক্যাপিটাল নিয়েছে আহমেদাবাদকে। অর্থাৎ আগামী আইপিএল থেকে লখনৌ আর আহমেদাবাদ নামে নতুন দুটি ফ্র্যাঞ্চাইজির দেখা মিলবে।

নিলামে ৬টি শহর থেকে দল কেনার প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রতিযোগী ছিল ১০টি প্রতিষ্ঠান, যেখানে ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্লাম ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকপক্ষ গ্লেজার্স গ্রুপও অংশ নিয়েছিল।

শেষ পর্যন্ত গ্লেজার্স কোনো দল কিনতে পারেনি। নতুন দুটো দল কিনেছে ভারতীয় দুই বিখ্যাত ব্যবসায়িক প্রতিষ্ঠান। আরপিএসজি (আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ) ৭ হাজার ৯০ কোটি ভারতীয় রূপি (বাংলাদেশি ৮০০০ কোটি টাকা) দিয়ে কিনেছে লখনৌ ফ্র্যাঞ্চাইজি এবং ৫৬২৫ কোটি রূপি (প্রায় ৬০০০ কোটি টাকা) দিয়ে আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজি কিনেছে সিভিসি ক্যাপিটাল পার্টনার্স।

আরপিএসজি নিলামে দাম হাঁকিয়েছিল বিসিসিআইয়ের ভিত্তিমূল্য ২০০০ কোটির চেয়ে ২৫০ শতাংশ বেশি (প্রায় ২৩১২ কোটি টাকা)। সিভিসির ছিল ১৬০ শতাংশ বেশি।

আরপিএসজির মালিক সঞ্চিব গোয়েঙ্কা ইএসপিএন ক্রিকইনফোকে বলেন, ‘আইপিএলে ফিরে আসতে পেরে আমার খুব ভালো লাগছে এবং আমি খুব আনন্দিত। দল কেনাটা প্রথম পর্ব। এখন আমাদের লক্ষ্য হবে শক্তিশালী একটি দল গঠন করা, যাতে টুর্নামেন্টে উল্লেখযোগ্য পারফরম্যান্স করা যায়।’

২০১৬ এবং ২০১৭ সালে পুনে ফ্রাঞ্চাইজির মালিক ছিলেন সঞ্জিব গোয়েঙ্কা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //