প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটের কীর্তি এনামুল হকের

বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন এনামুল হক জুনিয়র।বর্তমানে বাঁহাতি এই স্পিনারকে জাতীয় দলে দেখা না গেলেও ঘরোয়া ক্রিকেটে অনন্য এক রেকর্ড গড়েছেন এনামুল। বাংলাদেশ প্রথম টেস্ট সিরিজ জয়লাভ করে ২০০৫ সালে। জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামে সেই টেস্ট ম্যাচ জয়ের নায়ক ছিলেন এ স্পিনার। বাঁহাতি স্পিনার খান আব্দুর রাজ্জাকের পর এনামুল হক এই রেকর্ড গড়েন। 

জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২০২১-২২ মৌসুমের চলমান তৃতীয় রাউন্ডের খেলায় ৫০০তম উইকেট শিকার করেন এনামুল হক জুনিয়র। তৃতীয় রাউন্ডের ম্যাচে রংপুর বিভাগের বিপক্ষে এমন অর্জনের দেখা পান তিনি।

এই ম্যাচ খেলার আগে পঞ্চাশ উইকেটের ক্লাবে ঢুকতে এনামুলের প্রয়োজন ছিল ৪টি উইকেট। সিলেটে ম্যাচের প্রথম ইনিংসেই ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলেন টাইগারদের প্রথম টেস্ট সিরিজ জয়ের নায়ক। 

রংপুরের ওপেনার জাহিদ জাভেদকে আউট করে নিজের ক্যারিয়ারের ৫০০তম উইকেট তুলে নেন সিলেটের এই স্পিনার। ঘরোয়া ক্রিকেটে আব্দুর রাজ্জাক প্রথম ক্রিকেটার হিসেবে ৫০০ উইকেট নেন। বর্তমানে রাজ্জাক জাতীয় দলের নির্বাচক হিসেবে কাজ করছেন। এই কিংবদন্তি স্পিনারের নামের পাশে রয়েছে ৬৩৪টি উইকেট।

জাতীয় দলের জার্সি গায়ে ১৫টি টেস্ট ম্যাচ খেলে ৪৪টি উইকেট নিয়েছেন এনামুল হক। বাংলাদেশের হয়ে আর খেলা না হলেও নিজের এই কীর্তিতে দেশের ক্রিকেটের রেকর্ড বুকে নিজের জায়গা করে নিয়েছেন এই বাঁহাতি স্পিনার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //