স্কটল্যান্ডকে হারিয়ে সেমির দৌড়ে টিকে থাকল নিউজিল্যান্ড

সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-২ থেকে ৬টি দলের মধ্যে সেমিফাইনাল খেলবে ২টি দল। ৩ ম্যাচে ২ জয়ে সম্ভাবনার আলো জ্বালিয়ে রেখেছে আফগানিস্তান। তবে আফগানদের সঙ্গে সমানে টক্কর দিয়ে সেমির দৌড়ে বেশ ভালোভাবেই এগিয়ে নিউজিল্যান্ড।

বিশ্বকাপে নিজেদের শুরুটা অবশ্য হার দিয়ে হয় কিউইদের। পাকিস্তানের বিপক্ষে হারলেও ভারতকে হারিয়ে ঘুরিয়ে দাঁড়ায় কেন উইলিয়ামসনরা। 

বুধবার (৩ নভেম্বর) স্কটল্যান্ডের মুখোমুখি হয়েছিল ব্ল্যাকক্যাপসরা। দুবাইয়ে আগে ব্যাট করে মার্টিন গাপটিলের ঝোড়ো ৯৩ রানের ইনিংসের উপর ভর করে স্কোর বোর্ডে ১৭২ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ১৭৩ রানের লক্ষ্য টপকাতে নেমে সুবিধা করতে পারেনি স্কটিশরা। তাদের ইংনিস থামে ১৫৬ রানে। এতে ১৬ রানের জয় পায় নিউজিল্যান্ড।

দলীয় ২১ রানে অধিনায়ক কাইল কোয়েটজার ব্যক্তিগত ১৭ রান করে আউট হলেও পাওয়ার-প্লেতে আগ্রাসী ব্যাটিং বন্ধ করে স্কটল্যান্ড। ৬ ওভারে ৪৮ রান তোলে তারা। দ্বিতীয় উইকেট পার্টনারশিপে দলকে টেনে তোলার চেষ্টা করেন জর্জ মুন্সে আর ম্যাথিউ ক্রস। তাদের পার্টনারশিপ থেকে আসে ৪৫ রান। জর্জ ২২ রান করে আউট হলে কিছুক্ষণ পর একই পথে হাঁটেন ক্রসও। খেলেন ২৭ রানের ইনিংস। 

সুবিধা করতে পারেননি ক্যালাম ম্যাকলিওড। ১২ রানে বোল্টের দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। রিচি বেরিংটনের ব্যাট থেকে আসে ২০ রান। দলীয় ১০৬ রানে ৫ উইকেট হারানো দলের হাল ধরেন মাইকেল লিস্ক। শেষদিকে ব্যাট হাতে ঝড় তোলেন তিনি। শেষ ওভারে জয়ের জন্য স্কটিশদের প্রয়োজন পড়ে ৩২ রান। তবে এ যাত্রায় ইতিহাস লেখা হলো না স্কটল্যান্ডের। তাদের ইংনিস থামে ১৫৬ রানে। এতে ৫৬ রানের জয় পায় নিউজিল্যান্ড। টানা ৩ হারে বিশ্বকাপ শেষ হয়ে গেল স্কটিশদের।

এর আগে টস হেরে আগে ব্যাট করতে নেমে অবশ্য শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। দলীয় ৩৫ রানেই ড্যারিল মিচেল ও কেন উইলিয়ামসনের উইকেট হারিয়ে বসে কিউইরা। সুবিধা করতে পারেননি ডেভন কনওয়েও। মিচেল ১৩, উইলিয়ামসন শূন্য ও কনওয়ে আউট হন ১ রান করে। ৫২ রানে ২ উইকেট হারানো দলকে টেনে তোলেন গাপটিল আর গ্লেন ফিলিপস। চতুর্থ উইকেটে দুজন যোগ করেন ১০৫ রান। যেখানে ৩৫ বলে অর্ধশতক তুলে নেন গাপটিল। 

পরে ফিলিপস ৩৩ রান করে আউট হলে ব্যাট হাতে ঝড় তোলেন গাপটিল। তবে আক্ষেপ নিয়ে মাঠ ছেড়তে হয় তাকে। ইনিংসের ১৯তম ওভারে ব্র্যাডলি হুইলকে উড়িয়ে মারতে গিয়ে ক্যালাম ম্যাকলিওডের হাতে ধরা পড়েন তিনি। শতকের খুব কাছে গিয়েও ফিরতে হয় ৯৩ রানে। ৫৬ বলে ঝোড়ো ইনিংসটি সাজান ৬টি চার ও ৭টি ছয়ের মারে। গাপটিলের ব্যাটে স্কটল্যান্ডের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় রেছে নিউজিল্যান্ড। নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৭২ রানের পুঁজি পায় কিউইরা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //