আফগানদের হারিয়ে টিকে রইল ভারত

পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা ম্যাচ হেরে খাদের কিনারায় রয়েছে ভারত। পান থেকে চুন খসলেই হতে পারে বিপদ, এমন সমীকরণ মাথায় নিয়েই আফগানদের বিপক্ষে খেলতে নামেন কোহলিরা। তবে শঙ্কা ঝেড়ে ফেলে মোহাম্মদ নবীদের ৬৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। এই জয়ে সেমিফাইনালে খেলার আশা এখনও টিকে রইল ভারতের।

বুধবার (৩ নভেম্বর) চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের ম্যাচে মুখোমুখি হয় ভারত ও আফগানিস্তান।

প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ২০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ২১০ রান করে। এবারের বিশ্বকাপে কোনো দলের এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৪৪ রান করে আফগানিস্তান।

২১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই অস্বস্তি নিয়ে ব্যাট করে আফগানিস্তান। দলীয় ১৩ রানেই দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও মোহাম্মদ শাহজাদকে হারায় তারা। এরপর নিয়মিত বিরতিতে টপঅর্ডারের আরও ৩ উইকেট হারায় তারা। তবে ষষ্ঠ উইকেট জুটিতে ৩৮ বলে ৫৭ রান তুলে শুধু পরাজয়ের ব্যবধানই কমান মোহাম্মদ নবী ও করিম জানাত। কিন্তু নবীকে মোহাম্মদ শামি তুলে নিয়ে জুটি ভাঙেন।  

আফগান অধিনায়ক নবী ৩২ বলে সর্বোচ্চ ৩৫ রান করেন। করিম ২২ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন।

ভারতীয় বোলারদের মধ্যে শামি সর্বোচ্চ ৩ উইকেট পেলেও দুর্দান্ত বল করেন ২০১৭ সালের পর টি-টোয়েন্টিতে সুযোগ পাওয়া স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। তিনি ৪ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ২টি উইকেট তুলে নেন।

টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ফুরফুরে মেজাজে খেলে ভারত। এদিন উদ্বোধনী জুটিতেই ১৪.৪ ওভারে ১৪০ রান তুলে ফেলেন দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা। অসাধারণ ব্যাট করা রোহিত করিম জানাতের বলে আউট হওয়ার আগে ৪৭ বলে ৮টি চার ও ৩টিট ছক্কায় ৭৪ করেন।

আরেক ওপেনার রাহুলও দুর্দান্ত ব্যাট করেন। এই ডানহাতি শেষ অবধি ৬৯ রানে থামেন। তিনি ৪৮ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৬৯ করে গুলবাদিন নায়েবের বলে বোল্ড হন।

দুই ওপেনার বিদায় নিলেও তৃতীয় উইকেট জুটিতে ২১ বলে ৬৩ রানের ঝড়ো ইনিংস জোগাড় করেন ঋষভ পন্থ ও হার্দিক পান্ডিয়া। পন্থ ১৩ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৭ রান করে অপরাজিত থাকেন। আর ১৩ বলে ৩৫ রানের হার না মানা ইনিংস খেলা পান্ডিয়া ৪টি চার ও ২টি ছক্কা হাঁকান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //