আগামী বিশ্বকাপে বাছাইপর্ব এড়াতে বাংলাদেশের সমীকরণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা চার ম্যাচ হেরেছে বাংলাদেশ।এতে বিশাল এক ক্ষতি হয়েছে টাইগারদের। আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাংলাদেশকে বাছাই খেলতে হবে। এবার যেমন বিশ্বকাপের সেরা আট দেশের গ্রুপ অর্থাৎ চূড়ান্ত পর্বে উঠতে স্কটল্যান্ড, ওমান এবং পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলতে হয়েছে। সেখানে কোয়ালিফাই করে এখন মূল পর্বে খেলছে। ঠিক তেমনি আগামী বিশ্বকাপেও একই ফরমেশনে বাংলাদেশকে লড়াই করে আসতে হবে। যদি বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে সেরা আটে না থাকতে পারে, তাহলে বাছাই খেলে আসতে হবে।

আগামী ১৫ নভেম্বর টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং ঘোষণা করবে আইসিসি। সেখানে শীর্ষ আট দেশ আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলবে। বৃহস্পতিবার (৪ নভেম্বর) বাংলাদেশ-অষ্ট্রেলিয়া ম্যাচের আগ পর্যন্ত সমীকরণটা এমনই।

বাংলাদেশ চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে উঠার সঙ্গে সঙ্গে আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ হয়ে গেছে। এখন যে ১২টা দল মূল পর্বে খেলছে তারাই আগামী বিশ্বকাপে খেলবে। তবে এর মধ্যে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ আট দল সরাসরি মূল পর্বে খেলবে। বাকিদের প্রথম রাউন্ড বা বাছাই পর্ব খেলতে হবে।

এখন কোন ৮ দল বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে সরাসরি খেলবে আর কোন ৪টা বল বাছাই খেলে আসবে, সেটি জানা যাবে ১৪ নভেম্বর ফাইনালের পর। যদি বাংলাদেশ ৬ নম্বরে থাকতো তাহলে আর চিন্তা হতো না। কিন্তু হারতে হারতে বাংলাদেশ এখন ৯ নম্বরে চলে এসেছে।

বাংলাদেশের রেটিং এখন ২৩৩। ২৩৪ রেটিং নিয়ে ওয়েস্ট ইন্ডিজ আছে বাংলাদেশের উপরে। আর বুধবার (৩ নভেম্বর) ভারত-আফগানিস্তান ম্যাচের আগ পর্যন্ত ২৩৫ রেটিং আফগানিস্তানের। আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের লড়াই। র‌্যাঙ্কিংয়ে শীর্ষ আটে উঠতে হলে আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজকে পেছনে ফেলতে হবে। অন্তত  একটা দলকে পেছনে ফেলতে পারলে ৮ নম্বরে যাওয়ার সুযোগ আসতে পারে, যদি সমীকরণটা মিলে যায়। আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ এখনো রয়ে গেছে। আর বাংলাদেশের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে।

শীর্ষ ৮- এ উঠতে হলে বাংলাদেশকে অবশ্যই অজিদের হারাতে হবে। শুধু যে জিতলেই হয়ে যাবে তা না। সেই সঙ্গে আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ যেন পয়েন্ট হারায়, সেটাও প্রার্থনা করতে হবে। বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। তারপর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ। আফগানিস্তানের ম্যাচ বাকি আছে নিউজিল্যান্ডের বিপক্ষে। এই সমীকরণ যদি মিলে যায় তাহলেই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলা সম্ভব।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //