মিরপুরে মাহামুদউল্লাহদের ‘দুয়োধ্বনি’

দ্বিপাক্ষিক সিরিজে স্বাগতিক দেশের ভক্ত, সমর্থক আর দর্শকের হাতে সফরকারী দলের পতাকা এবং সেই পতাকা হাতে উল্লাস, এতেই থেমে নেই বাংলাদেশকে ‘দুয়োধ্বনি’ দিতেও দেখা গেছে সমর্থকদের।

ঘটনার সূত্রপাত শুক্রবার দুপুর ১২টা নাগাদ দুই দলের শেরে বাংলায় ঢোকার সময়ই। বাংলাদেশের টিম বাস হোম অব ক্রিকেটে ঢোকার সময় উপস্থিত দর্শকদের একাংশ দুয়োধ্বনি দিয়ে নিজ দলকে তিরস্কার জানাতে থাকে। একই সমর্থকরা পাকিস্তান দলকে দেখে হয় উল্লসিত।

সেটাই শেষ নয়। এরপর গ্যালারিতে পাকিস্তানের পতাকা হাতে উল্লাস করতেও দেখা যায় অনেক দর্শককে। নিজ দেশের ক্রিকেট অনুরাগীদের পাকিস্তানের জাতীয় পতাকা হাতে নিয়ে উল্লাস করতে দেখে হতাশ বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। নিজের ফেসবুক ওয়ালে তা নিয়ে নিজের হতাশার কথাও লিখেছেন মাশরাফি।

নড়াইল এক্সপ্রেসের সেই পোস্ট আর চারদিকের সমালোচনার তোড়-যে কারণেই হোক না কেন, শুক্রবারের তুলনায় আজ শনিবার গ্যালারিতে পাকিস্তানের পতাকা একটু কমই দেখা গেছে। তাও তো ছিল। পূর্ব দিকের গ্যালারিতে আজও পাকিস্তানের কিছু পতাকা দেখা গেছে।

পাকিস্তানি দূতাবাসের লোকজন ওই পতাকা বহন করলে কোনো কথাই ছিল না। কিংবা ঢাকায় অবস্থানরত কোনো পাকিস্তানি তাদের জাতীয় পতাকা নিয়ে মাঠে এলেও কেউ হয়তো একটি কথাও বলতো না।

কিন্তু বাংলাদেশের নাগরিক হয়ে পাকিস্তানের পতাকা নিয়ে খেলা দেখতে আসা এবং মাঠে পাকিস্তানকে সমর্থন করা, পাকিস্তানের সাফল্য-জয়ে উল্লাস করা যে রীতিমতো গ্লানির! দৈন্যের, তা কে বোঝাবে সেই সমর্থকদের! 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //