টেস্ট ক্রিকেটে অনন্য কীর্তি গড়লেন কনওয়ে

টেস্ট ক্রিকেট তাঁর ১৪৪ বছরের ইতিহাসে অনেক ধ্রুপদি ঘটনারই জন্ম দিয়েছে। টেস্টের বেশ কিছু ইনিংস ইতিহাস লিখেছে নতুন করেই। ভিভিএস লক্ষ্মণ থেকে রাহুল দ্রাবিড়, ইয়ান বোথাম থেকে ব্রায়ান লারা কিংবা গ্রায়েম স্মিথ, বেন স্টোকসদের এক একটি ইনিংস যেন টেস্ট ক্রিকেটকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। এবার ক্রিকেটের এই সংস্করণে ভাঙা-গড়ার ইতিহাসে নাম লিখিয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটার ডেভন কনওয়ে। প্রথম ক্রিকেটার হিসেবে কনওয়ে অভিষেকের পর টানা পাঁচবার নিজ দলের প্রথম ইনিংসে কমপক্ষে ৫০ রান করেছেন।

২০২১ সালের জুনে টেস্ট অভিষেক হয়েছে কনওয়ের। লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেকেই দ্বিশতক পেয়ে যান তিনি। তাঁর সেই ইনিংসে ৩৪৭ বল মোকাবেলা করেন। এমন অভিষেকের পর কনওয়ে তাঁর দ্বিতীয় শতকটি তুলে নেন বাংলাদেশের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ে। ক্রাইস্টচার্চেও তিনি প্রথম দিন শেষে অপরাজিত ছিলেন ৯৯ রানে। মাঝে ইংল্যান্ডের বিপক্ষে এজবাস্টন টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে খেলেছেন ৮০ রানের ইনিংস। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে, ভারতের বিপক্ষে সাউদাম্পটনে করেছেন ৫৪ রান। 

টেস্ট অভিষেকের পর প্রথম পাঁচ টেস্টের হিসাব ধরলেও কনওয়ে ইতিহাস গড়েছেন। ক্যারিয়ারের প্রথম পাঁচ টেস্টে রান সংগ্রহে তাঁর ওপরে আছেন সুনীল গাভাস্কার, জর্জ হেডলি, কনার্ড হান্ট ও ডন ব্র্যাডম্যান। অভিষেকের পর ৯ ইনিংসে কনওয়ের সংগ্রহ ৬০৩ রান, গড় ৭৫.৩৮। এই দলে কনওয়ের সঙ্গে আছেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হকও। ক্যারিয়ারের প্রথম পাঁচ টেস্টে ৯ ইনিংসে ৮৩.৪২ গড়ে তিনি করেছিলেন ৫৮৪ রান। দুটি করে শতক ও পঞ্চাশ পেয়েছিলেন তিনি। কনওয়ের দুটি শতকের পাশাপাশি রয়েছে তিনটি অর্ধশতক।

জীবনের প্রথম পাঁচ টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের মধ্যে আরও আছেন রঞ্জিৎসিংজী, মাইকেল হাসি, জাভেদ মিয়াদাঁদ, সদাগোপান রমেশ।

ইনজুরির কারণে ভারত সফরে আসতে পারেননি কনওয়ে। তিনি বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে সেঞ্চুরি করেন পাশাপাশি প্রথম নিউজিল্যান্ড ব্যাটার হিসেবে প্রথম ৬ টেস্টে চার ফিফটি বা তার বেশি রান করার কৃতী গড়েছেন। কনওয়ে এখন পর্যন্ত নিউজিল্যান্ডের হয়ে তিনটি ওয়ানডে এবং ২০টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //