জয়ের স্বপ্ন নিয়ে দ. আফ্রিকায় মাঠে নামছে বাংলাদেশ

২০০৮ সালের ১২ নভেম্বর প্রথমবারের মতো সাউথ আফ্রিকায় সিরিজ খেলতে মাঠে নেমেছিল বাংলাদেশ। ইস্ট লন্ডনের সেই ম্যাচটি পরিত্যক্ত হলেও ৯ বছর পর ঘরের মাঠে দুই দলের দ্বিতীয় সিরিজটি জয় দিয়ে শুরু করেছিল প্রোটিয়ারা। সেই থেকে শুরু। এখন পর্যন্ত সাউথ আফ্রিকার মাটিতে জয়ের দেখা মেলেনি লাল-সবুজের প্রতিনিধিদের।

আজ শুক্রবার (১৮ মার্চ) অধরা এক জয়ের স্বপ্ন নিয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে সাউথ আফ্রিকার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে টাইগাররা। বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে ম্যাচটি।

মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডকে সিরিজের প্রথম টেস্টে হারিয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশ। প্রথমবারের মতো জয় পেয়েছিল নিউজিল্যান্ডের মাটিতে। এবার সেই ইতিহাসের পুনারাবৃত্তি সাউথ আফ্রিকার মাটিতেও করতে চায় বাংলাদেশ। সিরিজের প্রথম ওয়ানডে জিতে আরও একবার ইতিহাস গড়ায় নজর টাইগারদের।

দুই দলের হেড টু হেড পরিসংখ্যানের পাল্লা ঝুলে আছে সাউথ আফ্রিকার দিকে। সাউথ আফ্রিকার মাটিতে বাংলাদেশের বিপরীতে সীমিত ওভারের ৯ ম্যাচের সবকটিতেই জয় পেয়েছে প্রোটিয়ারা। আর মোট ২১ দেখায় মাত্র চারবার শেষ হাসি হেসেছে বাংলাদেশ।

যদিও দুই দলের সাম্প্রতিক পরিসংখ্যান এগিয়ে রাখছে বাংলাদেশকে। শেষ পাঁচ ওয়ানডের তিনটিতে জয় পেয়েছে বাভুমা বাহিনী। এক হারের পাশাপাশি একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

অপরদিকে তামিম অ্যান্ড কোংয়ের শেষ পাঁচ ম্যাচে অর্জন চার জয়। কেবল একটি ম্যাচে হারকে সঙ্গী করে মাঠ ছাড়তে হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের।

সিরিজের প্রথম ম্যাচ থেকেই জয়ের বিষয়ে বদ্ধপরিকর প্রোটিয়া দলপতি টেম্বু বাভুমা। তিন ম্যাচেই জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে সাউথ আফ্রিকা- ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন তিনি।

সেঞ্চুরিয়নের পেইস বান্ধব উইকেটে স্বভাবতই ম্যাচের শুরু থেকে রাজত্ব থাকবে পেইসারদের। তবে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে সেটি ব্যাটিং ইউনিটের পক্ষে আসতে শুরু করবে। তাই টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়াটাই ভালো সিদ্ধান্ত হবে দলের জন্য।

সবশেষ আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডের স্কোয়াড নিয়েই সাউথ আফ্রিকার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। স্কোয়াডে পরিবর্তন আনার সম্ভাবনা খুব একটা থাকছে না।

অপরদিকে শ্রীলঙ্কা সিরিজে একাদশে থাকা সিসান্দা মাংলা ইনজুরির কারণে জায়গা করে নিতে না পারায় তার পরিবর্তে সাউথ আফ্রিকার একাদশে থাকছেন কাগিসো রাবাদা।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটকিপার), ইয়াসির আলি রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

সাউথ আফ্রিকা সম্ভাব্য একাদশ: কুইন্টন ডি কক (উইকেটকিপার), জানেমান মালান, টেম্বা বাভুমা (অধিনায়ক), এইডেন মারক্রাম, ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, অ্যান্ডি ফেলুকাউয়ো, ডোয়াইন প্রেটুরিয়াস, কাগিসো রাবাদা, তবজের শামসি ও লুঙ্গি এনডিগি।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //