ধনাঞ্জয়াকে ফেরালেন সাকিব

চা-বিরতির পর বল হাতে নিয়েই সাফল‍্য পেলেন সাকিব আল হাসান। চমৎকার এক ডেলিভারিতে বিদায় করে দিলেন ধনাঞ্জয়া ডি সিলভাকে। পা বাড়িয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন ধনাঞ্জয়া। ঠিক মতো পারেননি, ব‍্যাটের কানা ছুঁয়ে প‍্যাডে লেগে ক‍্যাচ যায় স্লিপের দিকে। প্রথম স্লিপ থেকে কিছুটা সামনের দিকে এগিয়ে ঝাঁপিয়ে মুঠোয় নেন মাহমুদুল হাসান জয়।

আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন মুমিনুল হক। দুটি ব‍্যর্থ রিভিউয়ের পর এবার সফল হয় বাংলাদেশ। আল্ট্রা এজে ব‍্যাটে বল স্পর্শ করার প্রমাণ মেলার পর পাল্টায় সিদ্ধান্ত। ভাঙে ২৫ রানের জুটি। ২৭ বলে ধনাঞ্জয়া করেন ৬ রান।

এর আগে তৃতীয় সেশনের শুরুতেই তাইজুল আঘাত হানেন। চা-বিরতির পর প্রথম বলেই কুসল মেন্ডিসকে ফিরিয়ে দিলেন তাইজুল ইসলাম। স্পিন করে বেরিয়ে যাওয়া বল মেন্ডিস লেগে ঘুরাতে গিয়ে মিডউইকেটে ধরা পড়লেন নাঈম হাসানের হাতে। 

ভাঙল ২০৯ বলে ৯২ রানের জুটি। ১৩১ বলে তিন চারে ৫৪ রান করেন মেন্ডিস।

দ্বিতীয় সেশনে উইকেটশূন্য বাংলাদেশ
চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে লাঞ্চের আগে দুই উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কাকে চেপে ধরেছিল বাংলাদেশ। তবে ৬৬ রানে দুই উইকেট হারানোর পর মেন্ডিস-ম্যাথিউসের ব্যাটে প্রতিরোধ গড়ছে লঙ্কানরা। দুজনে মিলে তৃতীয় উইকেটে এরই মধ্যে গড়ে ফেলেছেন ৯২ রানের জুটি। দ্বিতীয় সেশনে কোনো উইকেট না হারিয়ে পার করে শ্রীলঙ্কা।

চা বিরতিতে যাওয়ার সময় লঙ্কানদের সংগ্রহ ২ উইকেটে ১৫৮ রান। কুশল মেন্ডিস ৫৪ ও ম্যাথিউস ৫৪ রানে ব্যাট করছেন।

নাঈমের দ্বিতীয় শিকার ওশাদা ফার্নান্দো
জমে উঠছিল কুসল মেন্ডিসের সঙ্গে ওশাদা ফার্নান্দোর জুটি। চমৎকার এক ডেলিভারিতে ফার্নান্দোকে কট বিহাইন্ড করে নিজেদর দ্বিতীয় উইকেট নিলেন নাঈম হাসান।

ওভার দা উইকেটে করা অফ স্পিনারের অফ স্টাম্পের বাইরের ডেলিভারি পা বাড়িয়ে খেলার চেষ্টা করেন ওশাদা। ঠিক মতো পারেননি, ব‍্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে লিটন দাসের গ্লাভসে। ভাঙে ৮১ বল স্থায়ী ৪৩ রানের জুটি। রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি লঙ্কান ওপেনারের। এক ছক্কা ও তিন চারে তিনি করেন ৩৬ রান। ২৪ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ৭৩ রান।

করুনারত্নকে ফেরালেন নাঈম
লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নেকে এলবিডব্লিউ করে শুরুর জুটি ভাঙেন অফ স্পিনার নাঈম হাসান। ১৭ বলে বাঁহাতি এই ওপেনার করেন ৯।

অফ স্টাম্পের একটু বাইরে পড়ে অ‍্যাঙ্গেলে ভেতরে ঢোকা বল কাট করেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। তবে এর আগে ছুঁয়ে যায় তার প‍্যাড। জোরাল আবেদনে সাড়া দিয়ে এলবিডব্লিউ দেন আম্পায়ার। ভাঙে ২৩ রানের উদ্বোধনী জুটি।

ওশাদা ফার্নান্দোর সঙ্গে কথা বলে রিভিউ নেন করুনারত্নে। সফল হননি তিনি, তবে ইম্প‍্যাক্ট আম্পায়ার্স কল হওয়ায় টিকে থাকে রিভিউ। ক্রিজে ওশাদার সঙ্গী কুসল মেন্ডিস। শ্রীলঙ্কা ১০ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৩ রান।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
দুই টেস্টের প্রথম ম্যাচে রোববার বাংলাদেশের বিপক্ষে টস জিতেছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। সফরকারীরা টাইগারদের ফিল্ডিংয়ে পাঠিয়েছে।

বাংলাদেশ একাদশে তিন স্পিনার ও দুই পেসার। শঙ্কা কাটিয়ে ফেরা সাকিবের সঙ্গে আছেন তাইজুল ইসলাম ও নাঈম হাসান।আঙুলের চোটে মেহেদী হাসান মিরাজ ছিটকে যাওয়ার পর দলে এসেছিলেন অফ স্পিনার নাঈম। এই তরুণ এবার চলে এলেন একাদশেও। একাদশে ফিরেছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। তার সঙ্গী সৈয়দ খালেদ আহমেদ।

সবশেষ সিরিজে দলে আট পরিবর্তন এনে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা। একাদশে এসেছে পরিবর্তন। টসের সময়ে অধিনায়ক দিমুথ করুনারত্নে জানালেন, ৭ ব‍্যাটসম‍্যান এবং দুই জন করে পেসার ও স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছেন তারা।

একাদশ: 
শ্রীলঙ্কা: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলা (উইকেটরক্ষক), রমেশ মেন্ডিস, লাসিথ এমবুলডেনিয়া, আসিথা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো।

বাংলাদেশ: তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলা, খালেদ আহমেদ।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //