সাকিব-মুশফিকেও হতে পারে ওপেনিং

জিম্বাবুয়ে সফরে টি টোয়েন্টি দলে থাকা লিটন দাস, মুনিম শাহরিয়ার আর নাজমুল হোসেন শান্তকে রাখা হলো না এশিয়া কাপের দলে। লিটন বাদ পড়েছেন ইনজুরির কারণে। বাকি দুজনের অফফর্ম। ১৭ সদস্যের এশিয়া কাপ স্কোয়াডে স্বীকৃত ও প্রতিষ্ঠিত ওপেনার মোটে ২ জন। এনামুল হক বিজয় এবং পারভেজ হোসেন ইমন।

এত কম ওপেনার নিয়ে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা- তিন সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আর প্রধান প্রতিদ্বন্দ্বী আফগানিস্তানের বিপক্ষে এশিয়া কাপের মত বড় মঞ্চে খেলতে যাবে বাংলাদেশ? এবং এমন দুজন ওপেনার, যারা কেউই টি-টোয়েন্টি ফরম্যাটে প্রতিষ্ঠিত নন।

এর মধ্যে আবার জাতীয় দলে ফেরা এনামুল হক বিজয় তাও ১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। তার সঙ্গে যাকে ওপেনার হিসেবে আরব আমিরাত পাঠানো হচ্ছে, সেই পারভেজ হোসেন ইমনের জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত আছে একটি মাত্র টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা।

এমনিতেই বাংলাদেশ দল ওপেনিং সংকটে জর্জরিত। ওপেনারদের পারফরমেন্স খুবই খারাপ। সেই টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ক্রমাগত ওপেনার পাল্টেও কোনো লাভ হয়নি। একমাত্র লিটন দাস ছাড়া আর কেউই সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। সবাই ব্যর্থতার ঘানি টেনেছেন।

মাত্র দুজন ওপেনারের সঙ্গে বাড়তি ওপেনার না নেয়া বিস্ময়ের জন্ম দিয়েছে। এ নিয়ে নানা প্রশ্নও উঠেছে। তবে প্রধান নির্বাচক জানিয়েছেন, তারা বিকল্প ওপেনারের কথা ভাবছেন। মিডল অর্ডারে থাকা কাউকে দিয়ে ওপেন করানোর চিন্তাও আছে তাদের মাথায়। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনও আজ সোমবার (১৫ আগস্ট) প্রায় সে কথাই বললেন।

জাতীয় দলের এ থিংকট্যাঙ্ক জানালেন, এশিয়া কাপ স্কোয়াডে দুজন মাত্র স্পেশালিস্ট ওপেনার থাকলেও কিছু বিকল্পও আছে তাদের হাতে।

এ সম্পর্কে সুজন বলেন, ‘স্বীকৃত ওপেনার বিজয় ও ইমন। তবে অন্য অনেকেই আছে যারা লোকাল ক্রিকেটে ওপেনিং করেছে। মুশফিক হতে পারে, সাকিবও হতে পারে, মিরাজও হতে পারে, শেখ মেহেদীও ওপেনার হতে পারে। অনেকগুলো অপশন আছে আমাদের হাতে।

শেষ পর্যন্ত এশিয়া কাপে সাকিব, মুশফিক, মিরাজ কিংবা শেখ মাহদিদের কাউকে ওপেন করতে দেখা গেলে অবাক হবার কিছুই থাকবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //