নারীবিদ্বেষী মন্তব্য করায় বিতর্কের মুখে তানজিম

ক্রিকেট মাঠের পারফরম্যান্সের কারণে প্রশংসায় ভাসছিলেন ২০ বছর বয়সী তানজিম হাসান সাকিব। তবে তার আপত্তিকর কিছু পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর নারী অধিকার কর্মী ও নারীবাদীরা সরব হয়েছেন সমালোচনায়। 

তানজিম গত বছর ফেসবুকে পোস্ট করেন, স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়, স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয়।

তানজিমের আরেকটি পোস্ট ছিল এমন, ভার্সিটির ফ্রি-মিক্সিং আড্ডায় অভ্যস্ত মেয়েকে বিয়ে করলে আর যাই হোক সন্তানের জন্য একজন লজ্জাশীলা মা দিতে পারবেন না।

এসব মন্তব্যের কারণে তানজিমের কঠোর সমালোচনা করা হচ্ছে। প্যারিসে বসবাসরত নারীবাদী লেখিকা জান্নাতুন নাঈম প্রীতি সুনির্দিষ্টভাবে উল্লেখ করেছেন যে বাংলাদেশ দলের জার্সি যেসব কারখানায় তৈরি করা হয়, সেখানকার বেশিরভাগ কর্মীই নারী।

তানজিমকে উদ্দেশ্য তিনি করে বলেছেন, আপনার জন্য আমার দুঃখ হচ্ছে যে আপনি আপনার মাকে একজন সাধারণ মানুষ হিসেবে মনে করেন না।

লেখক স্বীকৃত নোমান প্রচুর শেয়ার হওয়া একটি ফেসবুক পোস্টে তানজিমের মন্তব্যগুলোকে ‘অত্যন্ত গর্হিত, আপত্তিকর ও নিন্দনীয়’ হিসেবে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, বিসিবির উচিত এসব আপত্তিকর মন্তব্যের জন্য তানজিমকে জিজ্ঞাসাবাদ করা। সদুত্তর দিতে না পারলে তাকে অবশ্যই এসব আপত্তিকর মন্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে।

সাংবাদিক মেজবাহ্-উল-হক বলেছেন, নারীবিদ্বেষের এমন বিকৃত রূপ একদম অগ্রহণযোগ্য। সে যত বড় তারকাই হোক না কেন!

 বিসিবির ক্রিকেট অপারেশন্স প্রধান জালাল ইউনুস এএফপিকে বলেছেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। আমরা খতিয়ে দেখছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //