জয়ের লক্ষ্যে নিউজিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ দিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্র শুরু করবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) সকাল ৯টা ৩০ মিনিটে।

ইনজুরির কারণে সিরিজের প্রথম টেস্টে খেলতে পারছেন না অধিনায়ক সাকিব আল হাসান ও দুই পেসার তাসকিন আহমেদ-এবাদত হোসেন। এর জন্য দলের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ছাড়াই এই টেস্টে খেলতে নামবে টাইগাররা। এছাড়াও এই সিরিজে খেলছেন না সিনিয়র ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাস। পিতৃত্বকালীন ছুটি পেয়েছেন লিটন।

দলে একমাত্র সিনিয়র খেলোয়াড় হিসেবে আছেন মুশফিকুর রহিম। তারুণ্য নির্ভর অনভিজ্ঞ দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত।

চলতি বছর আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে দুই টেস্ট খেলে দু’টিতেই জয় পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আইরিশদের বিপক্ষে ৭ উইকেটে এবং আফগানদের বিপক্ষে রেকর্ড ৫৪৬ রানের জয় পায় বাংলাদেশ। যা থেকে প্রমাণ মেলে যে বড় ফরম্যাটে টাইগাররা সঠিক পথেই রয়েছে।

যদিও বাস্তবতা একেবারেই ভিন্ন। এখন পর্যন্ত ১৩৮টি টেস্ট ম্যাচ খেলে মাত্র ১৮টিতে জয়, ১০২টিতে হার এবং ১৮টিতে ড্র করেছে বাংলাদেশ। শতকরা জয় ১৩ দশমিক ০৪ শতাংশ। বড় ভার্সনে টাইগার দলের মান মিলবে নিউজিল্যান্ড টেস্ট দিয়েই।

সদ্য শেষ হওয়া ওয়াডে বিশ্বকাপের পর এই টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। বিশ্বকাপের সেমিফাইনালেই যাত্রা শেষ হয় নিউজিল্যান্ডের। অন্যদিকে, নয় ম্যাচে মাত্র দুই জয়ে লিগ পর্ব থেকেই বিশ্বকাপ শেষ করে বাংলাদেশ।

সব মিলিয়ে এখন পর্যন্ত ১৭ টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। এর মধ্যে ১৩টিতে জয়, মাত্র একটিতে হার এবং তিনটি ড্র করেছে নিউজিল্যান্ড।

বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মমিনুল হক, মুশফিকুর রহিম, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, শাহাদাত হোসেন দিপু ও হাসান মুরাদ।

নিউজিল্যান্ড দল
টিম সাউদি (অধিনায়ক), টম ব্লাডেল (উইকেটরক্ষক), ডেভন কনওয়ে, কাইল জেমিসন, টম লাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, কেন উইলিয়ামসন, উইল ইয়ং ও নিল ওয়াগনার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //