টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল

ভারতের দ্বিতীয় নাকি দ. আফ্রিকার প্রথম

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে পর্দা নামবে আজ। হাই-ভোল্টেজ ফাইনালে মুখোমুখি হবে দুই অপরাজেয় দল ভারত ও দক্ষিণ আফ্রিকা। ফাইনাল জিততে দুই দলই মরিয়া। দুই দলের অতীত লড়াইয়ে চোখ রাখলে দেখা যায়– ভারত প্রথাগতভাবে বরাবরই তাদের শক্তিশালী ব্যাটিং লাইনআপ ঢাল হয়ে দাঁড়ায়। অপরদিকে, দক্ষিণ আফ্রিকার বড় শক্তির জায়গা তাদের পেস বোলিং। এবারের ফাইনালেও তেমনই দ্বৈরথ দেখা যেতে পারে। উত্তেজনা পারদ উঁচুতে তুলতে পারে পাঁচ জুটির লড়াই।

আজ শনিবার (২৯ জুন) বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় বার্বাডোজের কেনসিংটনে শিরোপা নির্ধারণী ফাইনালে মুখোমুখি হবে ভারত-দক্ষিণ আফ্রিকা।

প্রথমবারের মত কোনো বিশ্বকাপের ফাইনালে উঠেছে প্রোটিয়ারা। তাই ভারতকে হারিয়ে নিজেদের প্রথম বিশ্বকাপ ট্রফি ঘরে তুলতে চায় দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে, ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া ভারতের চোখ দ্বিতীয় শিরোপা দিকে।

গ্রুপ পর্ব ও সুপার এইট মিলিয়ে মোট ৭ ম্যাচ জিতে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিলো দক্ষিণ আফ্রিকা। কিন্তু সেমিতে উঠলেও চিন্তার ভাঁজ কপালে ছিলো প্রোটিয়াদের। কারণ, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে মোট সাতবার বিশ্বকাপের সেমি থেকে বিদায় নিতে হয়েছিলো দক্ষিণ আফ্রিকাকে।

এবার সেমি খরা কাটিয়ে উঠতে পারে ‘চোকার্স’ খ্যাত দলটি। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে বোলারদের অসাধারণ নৈপুণ্যে আফগানিস্তানকে ৯ উইকেটে উড়িয়ে প্রথমবারের মত বিশ্বকাপ ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে প্রোটিয়ারা।

গ্রুপ পর্ব ও সুপার এইট মিলিয়ে দারুণ ক্রিকেট খেলেছে ভারত। ব্যাটার-বোলাররা নিজেদের সেরাটা দিয়েছে। দ্বিতীয় সেমিফাইনালে অধিনায়ক রোহিত শর্মার হাফ-সেঞ্চুরির সাথে সূর্যকুমার যাদবের ঝড়ো ইনিংস এবং দুই স্পিনার অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবের ঘূর্ণিতে ইংল্যান্ডকে ৬৮ রানে হারায় ভারত।

তৃতীয়বারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে ভারত। এর আগে ২০০৭ ও ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনাল খেলেছিল উপমহাদেশের দলটি। ২০০৭ সালে প্রথম বিশ্বকাপের শিরোপা জিতলেও ২০১৪ সালের ফাইনালে হেরে যায় ভারত। বাংলাদেশে অনুষ্ঠিত ২০১৪ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরেছিল টিম ইন্ডিয়া।

আর দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বিশ্বকাপে টানটান উত্তেজনাপূর্ণ ফাইনালে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো ভারত। এবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তুলতে চায় রোহিত শর্মার দল।

উল্লেখ্য, এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ২৬ বার মুখোমুখি হয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে ভারতের ১৪ ও দক্ষিণ আফ্রিকার জয় ১১ ম্যাচে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ৬ বার মুখোমুখি হয়েছে দুইদল। এই মঞ্চেও জয়ের ক্ষেত্রে এগিয়ে ভারত। দক্ষিণ আফ্রিকার ২ জয়ের বিপরীতে ভারতের জয় ৪টিতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //