ভিআইপিদের ছবি ব্যবহার করে প্রতারণা, যুবক গ্রেফতার

মন্ত্রী, উপমন্ত্রী ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের ছবি ফেসবুক আইডিতে ব্যবহার করে প্রতারণার অভিযোগে মো. সৈকত হোসেন ভূইয়া ওরফে তপু (২১) নামে এক যুবককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা গুলশান বিভাগ।

তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দুইটি মোবাইল ফোনও উদ্ধার করা হয়।

ক্যান্টনমেন্ট জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এস এম রেজাউল হক জানান, গতকাল সোমবার (১ ফেব্রুয়ারি) খিলক্ষেত থানার রিজেন্সি হোটেলের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিবের ছবি ব্যবহার করে টাকার বিনিময়ে পরীক্ষার ফলাফল পরিবর্তন করার কথা বলে ফেসবুকে বিভিন্ন ধরনের পোস্ট দেয়ায় তাকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তপু এ ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। প্রতারণার কাজে তপু প্রায় ১৯টি ফেসবুক ও মেসেঞ্জার আইডি ব্যবহার করতো। তার মোবাইল ফোন থেকে শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিবের ছবিযুক্ত ফেসবুক আইডিতে লগইন করে দেখা যায়, তিনি এসএসসি, এইচএসসি, ডিগ্রি, অনার্স ও মাস্টার্স পরীক্ষার মার্কশিট পরিবর্তন ও নম্বর বাড়িয়ে দেয়ার আশ্বাস দিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গ্রুপে অনেক পোস্ট দিয়েছে। 

তপু ফলাফল পরিবর্তনে আগ্রহী শিক্ষার্থীদের তার পরিচালিত ফেসবুক মেসেঞ্জারের ইনবক্সে ম্যাসেজ দিতে বলে। ভুক্তভোগীরা ম্যাসেজ দিলে তিনি তাদেরকে এডিট করা মার্কশিট ও বিকাশে বিভিন্নজনের পাঠানো টাকার স্ক্রিনশট দেখিয়ে আস্থা অর্জন করতো। পরে তিনি বিকাশ নম্বর দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে যোগাযোগ বন্ধ করে দিতো।

এছাড়াও তপু বিভিন্ন নারী-পুরুষের ছবি ফেসবুক প্রোফাইলে ব্যবহার করে বিভিন্ন ধরনের অপপ্রচার চালাতো বলে জানান পুলিশের এ কর্মকর্তা। তার বিরুদ্ধে খিলক্ষেত থানায় একটি মামলা হয়েছে। -বাসস

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //