ইনক্রিমেন্ট এন্ট্রি ও পদবী মিস হয়ে গেলে দ্রুত যা করতে হবে

ইনক্রিমেন্ট এন্ট্রি ও পদবী মিস হয়ে গেলে দ্রুত যা করতে হবে।

ইনক্রিমেন্ট এন্ট্রি ও পদবী মিস হয়ে গেলে দ্রুত যা করতে হবে।

সরকারি কর্মচারীগণ প্রতি বছর ১ জুলাই বেতন বৃদ্ধি পেয়ে থাকেন। তারই ধারাবাহিকতায় ৩০ জুন এরপর রাত ১২ টার পর ১লা জুলাই শুরু হয়। অনলাইনে পে ফিক্সেশন ওয়েবসাইটের মাধ্যমে অটোমেটিক বার্ষিক বেতন বৃদ্ধি হয়ে থাকে। পূর্ব নির্ধারিত ধাপের ভিত্তিতে ৫% হারে বা মূল বেতন বা স্কেল অনুসারে সাজানো স্টেজ অনুসারে বার্ষিক বেতন বৃদ্ধি হয়ে থাকে।

কিভাবে বার্ষিক বেতন বৃদ্ধি বা ইনক্রিমেন্ট লেগেছে কিনা দেখবো?
খুব সহজেই আপনি আপনার মোবাইল বা ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করে অনলাইন হতে ইনক্রিমেন্ট দেখে নিতে পারেন। এজন্য আপনার এনআইডি নম্বর এবং ভেরিফিকেশন নম্বর প্রয়োজন পড়বে। আবশ্যিক ভাবে আপনার পে ফিক্সেশনে ব্যবহৃত মোবাইল নম্বরটি একটিভ থাকতে হবে। সহজ স্টেপ: Go to Pay Fixation > পরবর্তী ধাপ>আমি প্রিন্ট নিয়েছি, পড়েছি এবং বুঝেছি তে টিক দিতে হবে>পরবর্তী>ইনক্রিমেন্ট>হ্যাঁ>বেসামরিক>NID Number, Verification No. , Capcha Entry>Login>OK>Verification Code>5352>Validate>ইনক্রিমেন্ট তারিখ সিলেক্ট>Click GO>Increment Sheet>Go bellow to See Basic.

ইনক্রিমেন্ট শীট দিয়ে কি হবে?
ইনক্রিমেন্ট শীট আপনার সার্ভিস বুকে এন্ট্রি করে অফিস প্রধান কর্তৃক প্রতিপাদন করে সংযুক্ত করতে হবে। আপনাকে ছাড়া আপনার অফিস কর্তৃপক্ষ ইনক্রিমেন্ট শীট বের করতে পারবে না। আপনার মোবাইলে যেহেতু ভেরিফিকেশন কোড যায় তাই আপনি নিজেও এটি বের করে আপনার দপ্তরের প্রশাসন বা হিসাব শাখায় জমা দিন। অনলাইনে ইনক্রিমেন্ট লাগছে কিনা এটি এখন পরীক্ষা করা অতি জরুরি কারণ পে ফিক্সেশনে ইনক্রিমেন্ট না লেগে থাকলে আপনার মাসিক বেতন সাবমিট করতে গিয়ে ঝামেলা পোহাতে হবে। আইবাস++ এর সাথে পে ফিক্সেশন ওয়েবসাইট সংযুক্তি থাকায় ইনক্রিমেন্ট না লাগলে আপনার মাসিক বেতন পুরাতন বেসিকেই সাবমিট হবে।

আইবাস++ এ Master Data কি আপডেট করতে হবে?
জি, পে ফিক্সেশনের আপনার বেতন পরিবর্তন হলে আইবাস++ এ অটোপরিবর্তন হওয়ার কথা কিন্তু আপনাকে প্রতিটি ইনক্রিমেন্ট Master Data>Employee Salary Information এ এনআইডি ব্যবহার করে ঢুকে আপডেট করতে হবে। তাই ইনক্রিমেন্ট লাগছে কিনা তা পরীক্ষা করে আইবাস++ এ বেতন ভাতাদি আপডেট করতে হবে। শুধু বেসিক নয়, বাড়ি ভাড়াও আপডেট করতে হবে। Ibas++>Master Data>Salary Information>NID>Basic and House rent> Edit>Update>next and Save ব্যাস হয়ে গেলো Salary info update.

রাতেই কি তাহলে ইনক্রিমেন্ট লেগে গেছে?
হ্যাঁ রাতেই ইনক্রিমেন্ট লেগে গেছে। যদি কারও ইনক্রিমেন্ট অটোমেটিক না লেগে থাকে তবে অবশ্যই হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে আপডেট করে নিতে হবে। যদি কারও ইনক্রিমেন্ট স্থগিতের প্রয়োজন পড়ে তবে আইবাস++ এ Service Stage management এ Leave or Suspension Entry করতে হবে। যদি কোন কর্মচারীর ইনক্রিমেন্ট স্থগিতাদেশ থাকে এবং পে ফিক্সেশনে ইনক্রিমেন্ট লেগেও যায় তবে হিসাবরক্ষণ অফিসকে অবহিত করণের মাধ্যমে তা বাতিল করতে হবে।

সবারই তো অটো ইনক্রিমেন্ট লাগে তাহলে এটি চেক করার প্রয়োজন আছে কি?
অটোমেটিক লাগলেও অটোমেটিক বিষয়টি যেমন সহজতর ঠিক তেমনি কিছুটা জটিলও। অনেক ক্ষেত্রেই দেখা যায় ১০০ কর্মচারীর মধ্যে ২ বা ৩ জনের ক্ষেত্রে অটোমেটিক বিষয়টি কাজ করেনি এটি সার্ভার স্লো বা মাস্টার ডাটায় সমস্যা থাকলেও হতে পারে। তাই প্রতিবারই আপনি ইনক্রিমেন্ট এন্ট্রি চেক করুন এবং সার্ভিস বুকে এন্ট্রি নিশ্চিত করুন।

ইনক্রিমেন্ট কপি কি হিসাবরক্ষণ অফিসে নিয়ে প্রতিপাদন করাতে হবে?
অবশ্যই না। এটি হিসাবরক্ষণ অফিসই এন্ট্রি দিয়েছে তাই প্রতি বছর বার্ষিক বেতন বৃদ্ধি এন্ট্রি বা সার্ভিস বুকে এন্ট্রির জন্য হিসাবরক্ষণ অফিসে খতিয়ান বহি প্রেরণের প্রয়োজন নেই। ইনক্রিমেন্ট প্রতিপাদন অফিস প্রধান কর্তৃক করা হয় এবং ইনক্রিমেন্ট কপি সার্ভিস বুকে এটাচ করে রাখলেই চলবে।

পদবী ঠিক দেখাচ্ছে না বা ইনক্রিমেন্ট শীট ফাঁকা দেখাচ্ছে?
জি এমনটি হয়। আপনার ইনক্রিমেন্ট শীটে পদবী ঠিক মত না দেখালে আপনি হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করে পদবী ঠিক করে নিন। ইনক্রিমেন্ট শীট ফাঁকা দেখালে বুঝতে হবে ইনক্রিমেন্ট এন্ট্রি মিস হয়েছে আপনি নিকটস্থ হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করে ইনক্রিমেন্ট যুক্ত করে নিন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //