২০২২ সালে সেরা শব্দ

ভাষার মৌলিক উপাদান হলো শব্দ। শব্দ আমাদের মনের ভাষাকে অর্থবোহ করে তুলে। প্রতিদিনই আমাদের জীবনের সাথে যুক্ত হয় নতুন নতুন শব্দ। ২০২০ সালের পুরোটা সময় কেটেছে করোনা মহামারি আবহে। এই সময় আমরা পরিচিত হয়েছি লকডাউন, শাটডাউনসহ আরও বেশ কিছু নতুন শব্দের সাথে।

২০২১ সালে যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি অভিধান কলিনস ডিকশনারির হিসেবে বর্ষসেরা শব্দ ছিল ‘লকডাউন’। এবারের অর্থাৎ ২০২২ সালে অক্সফোর্ড ডিকশনারির সেরা শব্দ হচ্ছে ‘গবলিন মোড’।

গবলিন শুনে অনেকেরই কোরিয়ার জনপ্রিয় ড্রামা ‘গবলিন’ এর কথা মনে পড়েছে নিশ্চয়ই? তবে ‘গবলিন মোড’ এর অর্থ হচ্ছে অনেকটা সমাজের নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে নিজের ইচ্ছেকে গুরুত্ব দেওয়াকে বোঝায়। মূলত লোভী, অলস, অপরিচ্ছন্ন, আত্মকেন্দ্রিক বা সামাজিক নিয়মনীতিকে প্রত্যাখ্যান করে যে সমস্ত মানুষ তাদের ক্ষেত্রে ব্যবহৃত হয় গবলিন মোড শব্দটি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এটি অক্সফোর্ড অভিধানবিদদের দ্বারা নির্বাচিত তিনটি সম্ভাব্য পছন্দগুলোর মধ্যে একটি। ‘গবলিন মোড’ শব্দগুচ্ছটি ৩ লাখ ১৮ হাজার ৯৫৬ ভোট জিতে নিয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস যা অক্সফোর্ড ইংলিশ ডিকশনারী প্রকাশ করে, তাদের মতে এটি একটি অশ্লীল শব্দ। এর অর্থ অনেকটা এ রকম- সমাজের নিয়মকে বিশেষত সোশ্যাল মিডিয়াকে বুড়ো আঙুল দেখিয়ে নিজের ইচ্ছেকে প্রশ্রয় দেওয়া। আলসেমি, অপরিচ্ছন্নতা ইত্যাদি যা কিছু সমাজের চোখে সাধারণত বদভ্যাস সেই সবই নিজে আচরণ করা এবং সেজন্য মনে কোনো খারাপ অনুভূতি না রাখা। শব্দটি ২০০৯ সালে অনলাইনে উপস্থিত হতে শুরু করে।

এদিকে ইংরেজি অভিধান কলিনস ডিকশনারির হিসেবে এবারের বর্ষসেরা শব্দ ‘পারমাক্রিসিস’। পারমাক্রিসিস হলো দুটি শব্দের সমন্বয়, ‘স্থায়ী’ এবং ‘সঙ্কট’। শব্দটি ‘অস্থিরতা’ এবং ‘নিরাপত্তাহীনতার’ একটি বর্ধিত সময়কালকে বোঝায়। কলিন্সের অভিধানবিদরা মনে করেন যে শব্দটি যথাযথভাবে যুক্তরাজ্য এবং বিশ্বের চলমান সংকটকে ইঙ্গিত করে।

ইংরেজি অভিধান মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারির হিসেবে এবারের বর্ষসেরা শব্দ ‘গ্যাসলাইটিং’। গ্যাসলাইটিং বলতে বোঝানো হয়, নিজের সুবিধার জন্য কাউকে চরমভাবে বিভ্রান্ত করার কাজ বা অনুশীলন। মূলত সোশ্যাল মিডিয়ার জন্য এই শব্দটি বেশি ব্যবহার করা হয় । সোশ্যাল মিডিয়ায় ছড়ানো ভুয়া খবর, ষড়যন্ত্র, টুইটার ট্রল এবং নকল করাকে ইঙ্গিত করে গ্যাসলাইটিং।

কেমব্রিজ অভিধান অনুযায়ী এবারের বর্ষসেরা শব্দ ‘হোমার’। পশ্চিমা দেশগুলোতে একটি জনপ্রিয় খেলার নাম বেসবল। সেই খেলায় ‘হোম রান’ বলে একটি যুগল শব্দ ব্যবহৃত হয়। সেই হোম রানেরই সংক্ষিপ্ত রূপ হোমার। তবে এই সংক্ষিপ্ত রূপটি সম্পর্কে কেবল যুক্তরাষ্ট্রের বাসিন্দারাই অবগত এবং তারাই এটি ব্যবহার করেন। অন্যান্য যেসব দেশে বেসবল খেলা হয়, সেসব দেশে এই শব্দের পূর্ণ রূপ ‘হোম রান’ প্রচলিত। হোম রান শব্দটি ইংরেজিতে লিখতে ব্যবহার করা হয় ৭ অক্ষর, অন্যদিকে হোমার শব্দটি ইংরেজিতে লিখতে প্রয়োজন পড়ে ৫টি অক্ষরের।

সম্প্রতি ইন্টারনেটে ব্যাপক জনপ্রিয়তা পাওয়া ওয়ার্ডগেম ওয়ার্ডলের সৌজন্যেই এই শব্দটি এত বেশিবার সার্চ করা হয়েছে বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে কেমব্রিজ ডিকশনারি কর্তৃপক্ষ। ‘হোমার’ শব্দটিকে চলতি বছরের ‘ওয়ার্ড অব দ্য ইয়ার’ খেতাবও দিয়েছে কর্তৃপক্ষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //