রাজপুত্রের জন্য শোকগাঁথা

চিত্রনায়ক ওয়াসিম। ফাইল ছবি

চিত্রনায়ক ওয়াসিম। ফাইল ছবি

সোনালি দিনের জনপ্রিয় চিত্রনায়ক ওয়াসিম। যিনি ছিলেন সত্তর দশকের বাংলা সিনেমার অঘোষিত রাজপুত্র। সুঠামদেহী মারদাঙ্গা নায়ক হিসেবে যার ছিল একচেটিয়া আধিপত্য। শুধু সত্তরই কাঁপাননি জনপ্রিয় এই চিত্রনায়ক। তার অভিনয়ে এদেশের সিনেমাপাগল মানুষ বুঁদ হয়ে ছিল দীর্ঘদিন। তিন, তিনটি দশক তিনি রাজত্ব করেছেন এদেশের চলচ্চিত্র অঙ্গনে। 

শেষজীবনে ঘিরে তাকে ধরেছিল রোগবালাই। বার্ধক্যজনিত রোগে ভোগা এই নায়ক হাঁটা চলায় অসুবিধের কারণে অনেকটা বিছানাবন্দি সময় কাটাতে হতো তাকে। অবশেষে সব রোগকে পাশ কাটিয়ে গত ১৮ এপ্রিল এই চিত্রনায়ক সহকর্মী, ভক্তবৃন্দ ও স্বজনদের সবাইকে শোকের সাগরে ভাসিয়ে পরপারে যাত্রা করেন।

যুবক ওয়াসিমের নেশা ছিল বডি বিল্ডিং। আর বডিবিল্ডার হিসেবে তার খ্যাতি ছুঁয়ে গিয়েছিল চিত্রনায়ক হয়ে ওঠার আগেই। সুঠামদেহী ওয়াসিম বডি বিল্ডার হিসেবে জিতেছিলেন মিস্টার ইস্ট পাকিস্তান খেতাবও। ওয়াসিম রুপালি পর্দায় যাত্রা শুরু বাংলাদেশ জন্ম নেওয়ার কিছুদিন পর ১৯৭২ সালে। তবে শুরুটা তার ছিল সহকারী পরিচালক হিসেবে। ১৯৭২ সালে এসএম শফী পরিচালিত ছন্দ হারিয়ে গেল নামক চলচ্চিত্রটিতে সহকারী পরিচালক হিসেবে কাজ করার মাধ্যমে চলচ্চিত্রে তার অভিষেক হয়। 

১৯৭৩ সালে ওয়াসিম মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ নামক একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন। ভাগ্য ভালো ছিল ওয়াসিমের। এক ছবিতেই বাজিমাত করে দিয়েছিলেন তিনি। দিনের পর রাত চলচ্চিত্রটি মুক্তির পরপরই যেমন দুর্দান্ত রকম সফলতার ছোঁয়া পায় ঠিক তেমনি ওয়াসিমও রাতারাতি তারকা খ্যাতি পেয়ে যান। পরের বছর ডাকু মনসুর, কে আসল কে নকল, জিঘাংসা প্রভৃতি চলচ্চিত্রে অভিনয় করেন তিনি।

নায়ক ওয়াসিমের সফলতা দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তেও খুব একটা সময় লাগেনি। আর এটি সম্ভব হয়েছিল ১৯৭৬ সালে এস এম শফীর ‘দ্য রেইন’ নামক চলচ্চিত্রটির মাধ্যমে। বাংলা ও উর্দু ভাষায় নির্মিত দ্য রেইন চলচ্চিত্রটি পৃথিবীর ৪৬টি দেশে একযোগে মুক্তি পায়। এই ছবির মাধ্যমেই বিশ্ব চিনতে পারে নায়ক ওয়াসিমকে এবং এই ছবির মাধ্যমেই বাংলা সিনেমার দর্শকরা উপহার পান নতুন জুটি ওয়াসিম-অলিভিয়া। দ্য রেইনের সাফল্যের পর ওয়াসিম-অলিভিয়া জুটি বেশ সফলতার সঙ্গেই বাংলা সিনেমায় রাজত্ব করতে থাকেন। 

এই জুটির আরও ব্যবসাসফল কয়েকটি সিনেমার নাম বাহাদুর, লুটেরা, লাল মেমসাহেব ও বেদ্বীন। চিত্রনায়ক ওয়াসিম তার ক্যারিয়ারের দেড় শতাধিক সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন তার সমসাময়িক অনেক নায়িকার সঙ্গেই। ওয়াসিম-রোজিনা এবং ওয়াসিম-অঞ্জু ঘোষ জুটি অন্যতম। রাজকুমার আর নাগিনীর প্রেম শুনলেই চোখের সামনে ভেসে উঠতো ওয়াসিম-অঞ্জু, ওয়াসিম-রোজিনা জুটি। চিত্রনায়িকা শাবানার সঙ্গে জুটি বেঁধে ওয়াসিম অভিনীত রাজদুলারী সিনেমাটি দর্শকদের কাছে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিল। পথ চলতে চলতে ওয়াসিমের ঝুলিতে জমা হয় বাহাদুর, দোস্ত দুশমন, মানসী, প্রভৃতি ব্যবসাসফল চলচ্চিত্র।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh