কাপ্তাই হ্রদে অভিযান, ৭০ কেজি মাছ জব্দ

রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে তিন মাস মাছ শিকার বন্ধকালীন সময়ে অভিযান চালিয়ে ৭০ কেজি টেংরা মাছ জব্দ করেছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। তবে অভিযানের উপস্থিতি টের পেয়ে অসাধু জেলেরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

শুক্রবার (১২ জুন) ভোরে রাঙ্গামাটি জেলা শহরের টিটিসি এলাকায় হ্রদ থেকে আহরিত টেংরা মাছগুলো দেশের বিভিন্ন এলাকায় চোরাইভাবে বিক্রির জন্য প্যাকিং করার সময় বিএফডিসির অভিযানে ধরা পড়ে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটি বিপণন কেন্দ্রের মার্কেটিং অফিসার বৃন্দাবন হালদার জানান, কাপ্তাই হ্রদে মাছ শিকার বন্ধকালীন সময়ে বিএফডিসির নিয়মিত অভিযানের অংশ হিসেবে শুক্রবার ভোরে হ্রদে অভিযান চালিয়ে ৭০ কেজি টেংরা মাছ জব্দ করা হয়েছে। এ মাছের বাজারমূল্য আনুমানিক ১৮ হাজার টাকা। জব্দ করা মাছ বিএফডিসি কার্যালয়ে নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়েছে। মাছ শিকার বন্ধকালীন সময়ে হ্রদে এ অভিযান অব্যাহত থাকবে।

বিএফডিসি সূত্র জানা গেছে, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের সুষম বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরাসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশে মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসাবে গড়ে তোলার লক্ষ্যে প্রতি বছরের ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা দেয়া হয়। এ সময়ে বন্ধ থাকে হ্রদের মাছ পরিবহন ও বিএফডিসি পরিচালিত স্থানীয় বরফকল। হ্রদে মাছ শিকার বন্ধে মনিটরিং টিম তদারকি করে হ্রদজুড়ে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh