ঈদে ১০ দিন ছুটির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের টঙ্গীতে ঈদের ছুটি ১০ দিন ও জুলাইয়ের পুরো বেতনের দাবিতে ভিয়েলা টেক্স নামের একটি কারখানার শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

এছাড়া ওই কারখানার শ্রমিকদের ছোড়া ইটের আঘাতে অন্তত তিন পুলিশ সদস্য আহত হয়েছেন। 

আজ শনিবার (২৫ জুলাই) সকালে টঙ্গীর গাজীপুরা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখানোর সময় এসব ঘটনা ঘটে।

টঙ্গী পশ্চিম থানার ওসি মো. এমদাদুল হক এ তথ্য নিশ্চিত করে বলেন, সরকার ঘোষিত ১৫ দিনের বেতন ও ঈদ উপলক্ষে তিনদিনের ছুটি না মেনে ওই পোশাক কারখানার শ্রমিকরা এই বিক্ষোভ দেখান। তারা জুলাইয়ের পুরো বেতন ও ১০ দিনে ঈদের ছুটি দাবি করেছেন।

তিনি বলেন, বিক্ষোভের সময় মহাসড়ক অবরোধ করায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের মহাসড়ক থেকে সরাতে চাইলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এ সময় পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া-পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। একপর্যায়ে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে পুলিশ। প্রায় আধা ঘণ্টার চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আবার যান চলাচল শুরু হয়।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত সুপার মো. জালাল উদ্দিন আহমেদ জানান, এ সময় শ্রমিকদের ইটের আঘাতে শিল্প পুলিশের এএসপি এস আলম ও পরিদর্শক রেজ্জাকুল হায়দারসহ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

তিনি বলেন, শ্রমিকদের ইটপাটকেল নিক্ষেপের কারণে শিল্পাঞ্চল এস আলম নাকে ও শরীরের বিভিন্ন স্থানে জখম হয়েছেন। আর রেজ্জাকুলসহ কয়েকজন হাতে ও পায়ে আঘাত পেয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে।

কারখানাটির মানব সম্পদ বিভাগের প্রধান আবু হেনা মোস্তফা কামাল বলেন, তারা আটদিনের ঈদের ছুটি ঘোষণা করেছেন। শ্রমিকরা তা না মেনে আন্দোলন শুরু করেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh