গাজীপুরে নব্য জেএমবির সক্রিয় সদস্য গ্রেফতার

গাজীপুরে মো. আব্দুল্লাহ আল নোমান খান (২৫) নামে নিষিদ্ধ ঘোষিত নব্য জেএমবির এক সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের এন্টিটেররিজম ইউনিট (এটিইউ)।

এটিইউ একটি দল আজ সোমবার (৫ অক্টোবর) ভোররাত আনুমানিক সাড়ে ৪ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে গাজীপুর জেলার বাসন থানার গ্রেটওয়াল সিটি বাজার এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।

গত ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রামে ট্রাফিক পুলিশ বক্সে বোমা হামলার ঘটনায় পরিকল্পনাকারী ও সহযোগী হিসেবে নোমান খানের সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেছে বলে পুলিশ জানিয়েছে। নোমান চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার পদুয়া (ডেলিয়াপাড়া) গ্রামের মো. সেলিম খানের পুত্র।

গ্রেফতারের সময় তার নিকট থেকে দুটি মোবাইল সেট, বালাকোট মিডিয়া পুস্তিকা ও অন্যান্য উগ্রপন্থী পুস্তিকা জব্দ করা হয়েছে। এর মধ্যে একটি বিস্ফোরক দ্রব্য তৈরি সহায়ক পুস্তিকাও রয়েছে।

আব্দুল্লাহ তার সহযোগী মোরশেদুল আলম ও আরো অজ্ঞাতনামা সাত-আটজন গাজীপুরে একটি গোপন বৈঠকে একত্রিত হওয়ার প্রস্তুতি নিচ্ছিল। বৈঠকে অংশ নেয়া সবাই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির বিভিন্ন স্তরের সদস্য। তারা গোপন বৈঠকে মিলিত হয়ে বাংলাদেশের অখণ্ডতা, সংহতি, জননিরাপত্তা ও সার্বভৌমত্ব বিপন্ন করার জন্য এবং জনসাধারনের মধ্যে আতংক সৃষ্টি, ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি মারাত্মকভাবে অবনতি ও নাশকতাকতামূলক কর্মকাণ্ড ঘটানোর উদ্দেশ্যে বিভিন্ন পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি গ্রহণের জন্য একত্রিত হতে যাচ্ছিল বলে পুলিশ জানায়।

এছাড়াও তারা রাষ্ট্রীয় ও ধর্মীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি ও ব্যক্তিদের হত্যা ও দেশের ক্ষয়ক্ষতি সাধনের জন্য দীর্ঘদিন ধরে পরিকল্পনা করে আসছিল। গ্রেফতারকৃত আব্দুল্লাহ ও তার সহযোগীরা নিজেদের মধ্যে প্রশিক্ষণ ও প্রযুক্তির মাধ্যমে তথ্য আদানপ্রদান করে একে অপরকে সাহায্য, সহায়তা ও প্ররোচিত করাসহ বিভিন্নভাবে উগ্রবাদী কার্যক্রম চালিয়ে আসছিল।

তাদের বিরুদ্ধে গাজীপুর মেট্রোপলিটনের বাসন থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh