দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের বিমানের ধ্বংসাবশেষের সন্ধান

ছবি: লালমনিরহাট প্রতিনিধি

ছবি: লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাট সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের বুদার বাঁশের তল নামক এলাকায় দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত একটি বিমানের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে। 

আজ শনিবার (১৭ অক্টোবর) জমি খনন করার সময় ওই এলাকার বাসিন্দা রেজাউল করিম এর সন্ধান পান।

পরে সকাল থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত- বিমানবাহিনীর সদস্যরা মাটির নিচ হতে একটি ফুয়েল বার্নিং এডজাস্ট, দুইটি লেন্ডিং এয়ার, একটি ট্রোপেলার ইঞ্জিনসহ কিছু সংখ্যক এয়ারক্রাফট ও এ্যামুনেশন উত্তোলন করেছে।

গতকাল শুক্রবার (১৬ অক্টোবর) সকালে রেজাউল তার একটি উচু জমি চাষাবাদের উপযোগী করার জন্য শ্রমিক দিয়ে খনন কাজ শুরু করে। দুপুরে মাটি খননের সময় শ্রমিকরা একটি লোহার অংশ দেখতে পায়। শ্রমিকরা লোহার অংশটি উত্তোলনের পরে তাদের মনে বিমানের অংশবিশেষ সন্দেহ হলে তারা বিমানবাহিনী লালমনিরহাট জেলা ইউনিটকে অবহিত করে। সন্ধ্যায় বিমানবাহিনীর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন ও পরীক্ষা-নিরীক্ষা করে জানতে পারে এটি বিমানের ধ্বংসাবশেষ।

জমির মালিক রেজাউল জানান, আমি বাবা-দাদার মুখে গল্প শুনে ছিলাম এক সময় এখানে একটি যুদ্ধ বিমান বিধ্বস্ত হয়েছিলো। আমি জানতাম না যে, আমার জমিতে এই বিমানটি পাওয়া যাবে। খননের সময় শ্রমিকরা দেখে আমাকে জানালে আমি বিষয়টি বিমানবাহিনীর সদস্যদের অবহিত করি।

এ ব্যাপারে বিমানবাহিনীর কর্মকর্তাদের কাছে জানতে চাইলে তারা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, উদ্ধার কাজ সম্পন্ন না হওয়া পর্যন্ত আমরা কিছু বলতে পারছি না। উদ্ধার কাজ শেষ হলে আইএসপিআর কর্তৃক সকল তথ্য প্রকাশ করা হবে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh