বিষমুক্ত সবজি বাজারের দাবি কৃষকের

বিষমুক্ত সবজির ন্যয্যমূল্য নিশ্চিত করতে বিক্রির জন্য আলাদা বাজার কিংবা বিক্রয়কেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছেন কৃষকরা। তাছাড়া কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য পরিবহন ও বাজারজাতকরণের সুবিধার্থে গ্রামীণ রাস্তাঘাটা সংস্কার ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নেরও দাবি জানানো হয়েছে।
 
জেলা প্রশাসক আনার কলি মাহবুব কৃষকদের দাবিগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে উল্লেখ করে বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে বিষমুক্ত সবজির আবাদ বাড়াতে হবে। কীটনাশক ব্যবহারের পরিবর্তে ফসল উৎপাদনে জৈব বালাইনাশকের ব্যবহার করতে হবে। জমির উর্বরতা শক্তি বৃদ্ধি করতে জৈব সার প্রয়োগ করতে হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোহিত কুমার দে বলেন, আমরা আগে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ফসলের উৎপাদন বাড়ানোর দিকে নজর দিয়েছি। এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় বিষমুক্ত নিরাপদ খাদ্য উৎপাদন নিশ্চিত করতে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি। মানুষ এখন বাজারে গিয়ে ভেজালমুক্ত, বিষমুক্ত নিরাপদ খাদ্যসামগ্রীর খোঁজ করেন। এসব ফসলাদির ভালো দামও পাওয়া যায়।

জঙ্গলদী পশ্চিমপাড়া আইপিএম ক্লাব সভাপতি কৃষক দেলোয়ার হোসেন বলেন, এলাকার কৃষকরা বিষমুক্ত সবজি উৎপাদন করছেন; কিন্তু কীটনাশক ব্যবহার করে উৎপাদিত সবজির সঙ্গে একই বাজারে বিষুমক্ত বিক্রী হওয়ায় ভালো দাম মিলছে না। এজন্য বিষমুক্ত নিরাপদ সবজির জন্য আলাদা বাজার সৃষ্টি করা প্রয়োজন। খারাপ রাস্তাঘাটের কারণে উৎপাদিত সবজি বাজারজাত করণে খরচ বেড়ে যাচ্ছে। বিষমুক্ত সবজির আলাদা বাজার ও রাস্তাঘাট উন্নয়নের জন্য স্থানীয় কৃষকরা জেলা প্রশাসকের কাছে দাবি জানান।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh