ভাসানচরের পথে আরো ২০১৪ রোহিঙ্গা

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চতুর্থ দফায় আরো দুই হাজার ১৪ জন রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরে রওনা দিয়েছেন।

চট্টগ্রামে ট্রানজিট শেষে আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম থেকে নৌবাহিনীর পাঁচটি জাহাজে করে তারা ভাসানচরে যাচ্ছেন।

এর আগে গতকাল রবিবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে কড়া নিরাপত্তা ব্যবস্থায় কক্সবাজারের উখিয়া থেকে তাদের নিয়ে ৩৭টি বাস রওনা হয় চট্টগ্রামে। 

অতিরিক্ত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ সামছু-দৌজা জানিয়েছেন, চতুর্থ দফায় প্রায় চার হাজার রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে যাচ্ছেন। এই স্থানান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে আজ সোমবার সকালে চট্টগ্রাম থেকে নৌবাহিনীর জাহাজে করে ২ হাজার ১৪ জন রোহিঙ্গা ভাসানচরে যাচ্ছেন।

ভাসানচরে যাওয়ার জন্য আজ সকাল ৬টা থেকে রোহিঙ্গারা নৌবাহিনীর জাহাজে উঠতে শুরু করেন। সকাল ১০টার আগেই রোহিঙ্গারা জাহাজে উঠে পড়েন। সকাল ১০টার দিকে নৌবাহিনীর জাহাজগুলো ভাসানচরের উদ্দেশে রওনা দেয়।

সংশ্লিষ্টরা জানান, গতকাল দুপুর ১২টা ও বেলা আড়াইটার দিকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে রোহিঙ্গাবাহী ৩৭টি বাস, ১১টি কার্গো, দুটি অ্যাম্বুলেন্সসহ ছয়টি সরকারি নিরাপত্তা বাহিনীর গাড়ি চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়। সন্ধ্যার মধ্যে রোহিঙ্গারা চট্টগ্রামের বিএন শাহীন কলেজের ট্রানিজট ক্যাম্পে পৌঁছেন। সেখানে চূড়ান্ত প্রক্রিয়া শেষে নৌবাহিনীর ব্যবস্থাপনায় তাদের জাহাজে করে ভাসানচরে নেয়া হচ্ছে।

ভাসানচর প্রকল্পের (আশ্রয়ণ প্রকল্প-৩) উপ-প্রকল্পের পরিচালক কমান্ডার এম আনোয়ারুল কবির জানান, চতুর্থ ধাপে ৩ থেকে ৪ হাজার রোহিঙ্গা ভাসানচরে যেতে রাজি হয়েছেন। তাদের দুই ধাপে উখিয়া থেকে ভাসানচরে আনা হচ্ছে।

গত ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ রোহিঙ্গা ভাসানচরে পৌঁছান। সর্বশেষ গত ২৯ জানুয়ারি ১ হাজার ৭৭৮ জন আসেন। এর বাইরে সাগর পথে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ৩০৬ জনসহ মোট ৬ হাজার ৬৮৮ রোহিঙ্গা ভাসানচরে বসবাস করছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh