হুমকির মুখে বাঁধ

সুনামগঞ্জের সুরমা নদীতে সংস্কার কাজ শেষ না হতেই নদীতেই ধসে পড়েছে ২ কোটি টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোর্ডের ডাম্পিং বাঁধ। এতে হুমকিতে পড়েছে নদীর তীরবর্তীসহ আশে পাশের বাসিন্দাদের ঘরবাড়িও। ফলে নদীর পাড়ের বাসিন্দা ও জেলার সচেতন মহলে চরম ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, জেলার সুরমা নদীর ভাঙন ঠেকাতে গত বছরের জুলাই মাস থেকে শুরু হয় নদী সংরক্ষণ প্রকল্পের কাজ। ২৪৮ মিটার এলাকায় নদী প্রতিরক্ষা কাজের এই প্রকল্পের বাজেট প্রায় ২ কোটি টাকা। এই কাজটি করছে পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে ঢাকার ঠিকাদারি প্রতিষ্ঠান এ আর কে গ্রুপ।

স্থানীয় এলাকাবাসীর অভিযোগ, অনিয়ম আর নিম্নমানের কাজের কারণে এমন ঘটনা ঘটেছে। সঠিকভাবে কাজ করা হলে এমনটা হত না। নদীর গভীর থেকে সঠিক ভাবে ঠিক না করে উপর দিয়ে বালুর বস্তা দিয়ে বোঝাতে চেয়েছে কাজ ভালো হয়েছে। যদি গোড়াতেই সমস্যা থাকে তাহলে কী ভাবে নদী সংস্কার কাজ শেষ হবে। আমাদের দুর্ভোগের অন্ত থাকবে না।

কাজের দায়িত্বে থাকা ঠিকাদার প্রতিষ্ঠানটির দায়িত্বশীল কাউকে পাওয়া না গেলেও তত্ত্বাবধায়ক সমশের আলী বলেন, হঠাৎ করেই নদী ভাঙন দিয়ে সব বালুর বস্তা নদীর মাঝে চলে গেছে। নদীই ভালো জানে কেন এমন হল।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান জানান, নদীর ভাঙন প্রবণতা অনেক বেশি হওয়ায় হঠাৎ করেই কাজ চলাকালে এভাবে ধসে গেছে। এর কারণ জানতে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেওয়া হয়েছে। খুব শিগগিরই এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh