ব্যতিক্রমী উঠানবাগান

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ‘দেশের এক ইঞ্চি জমিও অনাবাদি থাকে না’ এ বার্তার বাস্তবায়নে শেরপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ফিরোজ আল মামুন অন্যদের উদ্বুদ্ধ করতে নিজের বাংলোর উঠানে গড়ে তুলেছেন সবজি ও ফুল বাগান। 

তার এই সবজি বাগানে চাষ হয়েছে শত ভাগ বিষমুক্ত সিম, টমোটো, পেঁপে, বেগুন, ফুলকপি, বাঁধাকপি, মুলা, পালংশাক, লাউশাক, চিচিঙ্গা, ঢেঁড়স, ডাটা, করলা, লেবু, কাঁচামরিচ, পিঁয়াজ, রসুনসহ প্রায় ৩০ প্রজাতির সবজি। সেইসঙ্গে বাংলোর এক প্রান্তে ছোট একটি পুকুরে চাষ করা হচ্ছে দেশীয় বিভিন্ন মাছ। বাংলোর সবজি বাগানের ফাঁকে ফাঁকে রোপণ করা হয়েছে বিভিন্ন ফুলের গাছও।

এতে ইউএনও বাংলোর শোভাবর্ধনের পাশাপাশি উপজেলার বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীরা পাচ্ছে বিষমুক্ত সবজি। তার এই উঠান বাগান তিনি শেরপুর আসার পর থেকেই শুরু করে। দিন দিন তার এ উঠোন বাগানের নাম ছড়িয়ে পড়লে স্থানীয় বিভিন্ন স্তরের জন প্রতিনিধি ও সাধারণ মানুষ বাগান দেখতে আসে এবং এ ধরনের বাগানের প্রতি আগ্রহ সৃষ্টি হয়েছে।

সদর ইউএনও ফিরোজ আল মামুন জানান, এখান থেকে জেলার অন্যান্য চাষি ও সাধারণ মানুষ উদ্বুদ্ধ হবে তাদের আঙ্গিনায় পরিত্যক্ত বা অনাবাদি জমিগুলোতে চাষাবাদ করে বিষমুক্ত খাবার খেতে। এখানে উৎপাদিত সব সবজি আমার স্টাফদের মাঝে বণ্টন করা হয়। আমি নিজেও এখানকার উৎপাদিত সব সবজি খেয়ে অনেক সন্তুষ্ট এবং এখানকার সবজির মতো বাজারের কোনো সবজিই সুস্বাদু নয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh