টিউলিপ চাষে সফলতা

শীতপ্রধান দেশ নেদারল্যান্ডসের টিউলিপ এখন চাষ হচ্ছে বাংলাদেশে। গাজীপুরের দেলোয়ার হোসেন নামে এক ব্যক্তি চ্যালেঞ্জ নিয়েই উষ্ণ আবহাওয়ায় এই ফুল ফুটিয়েছেন। 

দেশের বিভিন্ন জায়গা থেকে প্রতিদিন এই বাগান দেখতে এসে সৌন্দর্যে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা। উদ্যোক্তা দেলোয়ার হোসেন বলছেন, শুল্ক সুবিধা পেলে রফতানিতে নতুন দ্বার উন্মোচন করবে টিউলিপ। টকটকে লাল, গাঢ় হলুদ, হালকা বেগুনি, পিংকসহ ছয় রঙের বাহারি সৌন্দর্যের ভিনদেশি টিউলিপ শোভা পাচ্ছে গাজীপুরের শ্রীপুরের দেলোয়ার হোসেনের বাগানে। ফুলের দুনিয়ায় এ এক ভিন্ন স্বাদ, অন্যরকম অনুভূতি।

ফুলচাষি দেলোয়ার হোসেন জানান, দুই বছর যাবৎ টিউলিপ ফুল চাষ করে তিনি সফলতা পেয়েছেন। তিনি জানান, শুল্কমুক্তভাবে চারা আমদানি করা গেলে টিউলিপসহ অন্যান্য আরও বিভিন্ন প্রজাতির ফুল বাণিজ্যিকভাবে চাষ করে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখবে । 

পরিবেশ অধিদপ্তরের ওজন সেল বিভাগের টেইনার মোহাম্মদ আসাদুজ্জামান জানান, নিম্ন তাপমাত্রার ফুল বাংলাদেশে চাষ হয়েছে এবং সুন্দর ফুলও ফুটেছে। পরিবেশের জন্য একটি ভালো দৃষ্টান্ত। পরিবেশের পরিবর্তনের কারণেই বিদেশি শীতপ্রধান দেশের এ ফুল চাষ করা সম্ভব হয়েছে । ফুলপ্রেমীরা দেশের বিভিন্ন স্থান থেকে টিউলিপ ফুল দেখতে আসছেন। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh