গোবরা নদী এখন আবর্জনার ভাগাড়

বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় অবস্থিত দেশের সবচেয়ে ছোট নদী গোবরা। এই নদীর উপর অবস্থিত সেতু দিয়েই যাতায়াত করতে হয় সর্বস্তরের মানুষের। একসময় নদীতে স্বচ্ছ পানির স্রোত দেখা গেলেও এখন তা নেই। বর্তমানে নদীটিকে কিছু ব্যক্তি আবর্জনার ভাগাড় হিসেবে ব্যবহার করছেন। 

দিনে ও রাতে প্রকাশ্যেই নদীতে ফেলা হচ্ছে বিষাক্ত বর্জ্য, মাংসের দোকানের অবশিষ্ট অঙ্গ-প্রত্যঙ্গ, মাছের আবর্জনা সহ বিভিন্ন কাঁচের দ্রব্য, হোটেলের দুর্গন্ধ যুক্ত ময়লা পানিসহ প্লাস্টিক। যা নদীর পানিকে বিষাক্ত করে ফেলেছে। আশপাশে ছড়িয়ে পড়ছে দুর্গন্ধ, এতে করে বিপাকে পড়েছেন সেতু  দিয়ে যাতায়াতকারীরা।

স্থানীয় বাসিন্দা জাহাঙ্গীর আলম বলেন, প্রতিদিন আমাকে এই সেতু দিয়েই যাতায়াত করতে হয়, মাঝে মাঝে দুর্গন্ধে বমি চলে আসে। আগে এই  সেতুতে মানুষ অবসর সময়ে অবস্থান করতো, এখন দুর্গন্ধের কারণে সেখান দিয়ে চলাচল করাই সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তেঁতুলিয়ার মাহমুদুল ইসলাম মামুন বলেন, নদীতে এসব ফেলার কারণে জলজ পরিবেশের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। তাদের সাথে কথা বলেও কোনো লাভ হয়নি। এক্ষেত্রে প্রশাসনের হস্তক্ষেপ আবশ্যক বলে মনে করেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা বলেন, আমি বিষয়টি সম্পর্কে অবগত ছিলাম না, সরেজমিনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : তেঁতুলিয়া

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //