লক্ষ্মীপুরে একই পরিবারের পাঁচজন দৃষ্টিপ্রতিবন্ধী

লক্ষ্মীপুরে একই পরিবারের পাঁচজনই দৃষ্টিপ্রতিবন্ধী। ছবি : লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরে একই পরিবারের পাঁচজনই দৃষ্টিপ্রতিবন্ধী। ছবি : লক্ষ্মীপুর প্রতিনিধি

‘কিসু দেখিনা, কিসু কইত্তাম অ হারি না, খামু কি, বোলে করোনায় মানসে রে মারি হালায়, আমরা চোকে দেই না, করোনায়ও কি চোকে দেয় না নি, আংগোরে করোনায় লই যায় না কা’- এমন আক্ষেপ করে কথাগুলো বললেন সাতচল্লিশ বছর বয়সের হাফেজ মো. ইসমাইল। 

তিনি জন্ম থেকেই একজন দৃষ্টিপ্রতিবন্ধী। শুধু তিনিই নন, তার পরিবারে তিন ছেলে ও এক বোনও দৃষ্টিপ্রতিবন্ধী।

এমন পরিবারের সন্ধান মিলেছে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার কেরোয়া ইউনিয়নে। অভাব-অনটনের কারণে ওই পরিবারের সদস্যরা এখন চরম মানবেতর জীবনযাপন করছেন। এক বেলা খেলে দুই বেলা তাদের উপোস থাকতে হয়। অন্যের সহযোগিতা নিয়ে তিন বেলা খেয়ে বেঁচে থাকার স্বপ্ন দেখছেন তারা। কিন্তু তাদের কাছে সে স্বপ্নে বাধা হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস।

কেরোয়া ইউনিয়নের লামচরী গ্রামের দৃষ্টিপ্রতিবন্ধী ইসমাইল তার দৃষ্টিপ্রতিবন্ধী বাবা হাফেজ মো. কেরামত আলী প্রায় ১৪ বছর আগে প্যারালাইজড হয়ে মারা যান। তার দৃষ্টিপ্রতিবন্ধী মা রোমানা বেগম পাঁচ বছর আগে মারা যান। 

ইসমাইল জানান, তার ছেলেরা- রহমত উল্যা (২৪), আয়াত উল্যা (১৯) ও নেয়ামত উল্যা (৮) জন্মগতভাবেই অন্ধ। এদিকে তার বড় বোন আমেনা বেগম (৫২) শারীরিক ও দৃষ্টিপ্রতিবন্ধী। প্রতিবন্ধী হওয়ায় তিনি ইসমাইলের ঘরেই থাকেন। 

তিনি আরো জানান, জামা কাপড় পুরোনো হলে মানুষে দিয়ে দেন। কিন্তু খাবার আর ওষুধের ব্যবস্থা কিভাবে হবে। প্রতিদিন খাবারের চিন্তা মাথায় নিয়ে ঘুম ভাঙে তার। পরিবারে রোজগার করার মতো কেউ নেই। অনাহারে দিন কাটে তাদের। একবেলা খেলে অন্য দুইবেলা উপোস থাকতে হয় তাদের। এমন দারিদ্র্যের কষাঘাতে পরিবারের সদস্যদের নিয়ে অন্তত দুই বেলা খেয়ে পরে বেঁচে থাকার আকুল মিনতি হাফেজ ইসমাইলের।

স্থানীয় ইউপি সদস্য আরিফুর রহমান বলেন, একই পরিবারের পাঁচজন দৃষ্টি প্রতিবন্ধী হওয়ায় পরিবারটি খুব কষ্টে দিনানিপাত করছেন। সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ওই পরিবারে দুইজন প্রতিবন্ধী ভাতা পান। আবার পরিষদে বরাদ্দ আসলে বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন তিনি।

ইসমাইল সমাজের বিত্তবান ও হৃদয়বান ব্যক্তিদের কাছে সহযোগিতা চেয়েছেন। কেউ সহযোগিতার হাত বাড়াতে চাইলে এ ঠিকানায় পাঠাতে পারেন। মো. আয়াত উল্যা, সঞ্চয়ী হিসাব নং ১৩৮৪৮, ইসলামী ব্যাংক, রায়পুর শাখা, লক্ষ্মীপুর, মোবাইল নং- ০১৭২৭-৫৬০৪৩৭।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh