সুনামগঞ্জে কোটি টাকার অবৈধ মালামাল জব্দ

তাহিরপুর উপজেলা সীমান্তে  বালু-পাথর বোঝাই ট্রলার জব্দ

তাহিরপুর উপজেলা সীমান্তে বালু-পাথর বোঝাই ট্রলার জব্দ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সীমান্তে অবৈধ বালু-পাথর বোঝাই দুটি ট্রাক ও বালু বোঝাই তিনটি স্টিল বডি (ইঞ্জিন চালিত ট্রলার) জব্দ করেছে বিজিবি। কিন্তু এসময় কাউকে আটক করতে পারেনি বিজিবি টহল দল। জব্দকৃত মালামালের মূল্য এক কোটি টাকার উপরে হবে বলে জানায় বিজিবি।

বৃহস্পতিবার (৬ মে) দুপুরে বিজিবির ২৮-বর্ডার গার্ড ব্যাটালিয়ন উপজেলা বাদাঘাট ইউনিয়ন লাউরগড় বিওপির বিজিবি টহল দল ট্রাক ও নৌকাগুলো জব্দ করেছে। 

বিজিবি সূত্রে জানা যায়, উপজেলার সীমান্তের জাদুকাটা নদী হতে অবৈধভাবে বালু পাথর উত্তোলন করে যাদুকাটা নদীর দিয়ে ইঞ্জিন চালিত নৌকা ও সরক পথে ট্রাক করে যাওয়ার প্রস্তুতি নিয়েছিল চোরা কারবারিরা। খবর পেয়ে তাহিরপুরের লাউরগড় বিওপির বিজিবি টহল দল রাজারগাও এলাকা থেকে ট্রাক ও নৌকাগুলো জব্দ করে। তবে বিজিবির উপস্থিতি টের পেয়ে ট্রাক ও নৌকার চালক পালিয়ে যায়। ২৫০ ঘনফুট পাথর, ২০০ ঘনফুট বালুসহ জব্দকৃত দুইটি ট্রাক, তিনটি স্টিল বডি নৌকার মূল্য প্রায় ১ কোটি ৫ লাখ ৩৪ হাজার টাকা হবে বলে জানিয়েছে বিজিবি।

স্থানীয় এলাকাবাসী জানান, যাদুকাটা নদীতে সরকারী নির্দেশনা অমান্য করে বালু পাথর খেকোরা নদীর পাড় কেটে  ও কোয়ারী তৈরি করে বালু ও পাথর উত্তোলন করে আসছে দীর্ঘ দিন ধরে। এসব বালু ও পাথর সম্প্রতি প্রশাসন জব্দ করে নিলামে দেয়। এখন যেগুলো জব্দ করা হয়নি সেগুলো পাচার করছে। লাউড়েরগড় থেকে বিন্নাকুলি রাজারগাও পর্যন্ত এখনো প্রায় কয়েক কোটি টাকার বালু ও পাথর রয়েছে। এদিকে বিজিবি প্রায় সময় সীমান্তে মাদকসহ বিভিন্ন মালামাল আটক করলেও সীমান্তের চিহ্নিত চোরাচালানি ও তাদের মদদদাতাদের আটক বা মামলা দায়ের করেনি। ফলে চোরাচালান বন্ধ হচ্ছে না। 

বিজিবি ২৮- বর্ডার গার্ড ব্যাটালিয়ন সুনামগঞ্জের অধিনায়ক লে. কর্নেল তছলিম এহসান বলেন, জাদুকাটা নদী থেকে অবৈধভাবে বালুপাথর উত্তোলন করে নিয়ে যাবার পথে লাউরগড় বিওপির বিজিবি টহল দল সড়ক ও নৌপথে পৃথক অভিযান চালিয়ে রাজারগাঁও এলাকায় পাথর বোঝাই দুটি ট্রাক ও বালু বোঝাই তিনটি স্টিলের নৌকা মালিকবিহীন অবস্থায় জব্দ করে। জব্দকৃত মালামালের মূল্য এক কোটি টাকার উপরে হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh