সৌর বিদ্যুতে সেচ ব্যবস্থার আওতায় পাহাড়ের প্রান্তিক কৃষক

রাঙ্গামাটির জুরাছড়ি উপজেলায় ‘পার্বত্য চট্টগ্রাম জলবায়ু সহনশীল প্রকল্প’র (সিসিআরপি) অধীন সৌর বিদ্যুতের মাধ্যমে কৃষি জমিতে সেচ প্রকল্প পরিদর্শন করেছেন জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুরেশ কান্তি চাকমা । 

সোমবার (১০ মে) সকালে প্রকল্প পরিদর্শন করেন তিনি। এসময় তার সঙ্গে ছিলেন পার্বত্য চট্টগ্রাম জলবায়ু সহনশীল প্রকল্পের রাঙ্গামাটি জেলা কর্মকর্তা পলাশ খীসা, টেকনিক্যাল কর্মকর্তা সুশীল চাকমা, ১নং জুরাছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ক্যানন চাকমা, ইউপি সদস্য ও স্থানীয় কারবারি কিরণ কুমার চাকমা প্রমুখ।

এ সময় জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রকল্প পরিদর্শনের পাশাপাশি স্থানীয় কৃষকের সঙ্গে কথা বলেন। চেয়ারম্যান সুরেশ চাকমা বলেন, ‘পার্বত্য চট্টগ্রামের প্রান্তিক এলাকাগুলোতে সেচ ব্যবস্থার অভাবে অনেক জমি অনাবাদী থাকে। এতে করে কৃষকরাও সদিচ্ছা থাকা সত্ত্বেও চাষাবাদ করতে পারেন না। এই প্রকল্পের অধীনে চারটি সৌর সেচ পাম্পের মাধ্যমে কৃষকরা কৃষি জমিতে সেচ ব্যবস্থা করতে পারছেন। আমি মনে করি, এটির দেখাদেখি রাঙ্গামাটির অন্যান্য উপজেলাতেও এ ধরণের প্রকল্পের উদ্যোগ নেয়া যেতে পারে। বাংলাদেশ কৃষি প্রধান দেশ, তাই এ ধরণের উদ্যোগ কৃষকের জন্য খুব প্রয়োজন।


পরিদর্শন শেষে জুরাছড়ি ইউনিয়নের সাপছড়ি পাড়ার মতবিনিময় সভাও অনুষ্ঠিত হয়। সভায় অতিথি, প্রকল্প সংশ্লিষ্টগণ ও গ্রামবাসীরা গ্রামীণ কৃষি কাজ প্রসঙ্গে নানা আলোচনা করেন। সভায় তাদের বক্তব্যে গ্রামীণ কৃষকের চাষাবাদে বিভিন্ন ধরণের প্রতিকূলতার কথা ওঠে আসে। এ সময় কৃষকরা বিভিন্ন ধরণের আধুনিক কৃষি যন্ত্রের প্রয়োজনের কথা জানান এবং আধুনিক কৃষি ক্ষেত্রে নিজেদের দুর্বলতার কথাগুলো তুলে ধরেন।

উল্লেখ্য, ডেনমার্কভিত্তিক সহায়তা প্রতিষ্ঠান ডেনিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সিসের (ডানিডা) অর্থায়নে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও ইউএনডিপি যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে। পার্বত্য চট্টগ্রাম জলবায়ু সহনশীল প্রকল্পের অধীন সৌর বিদ্যুতের মাধ্যমে কৃষি জমিতে সেচ ব্যবস্থা ছাড়াও পাহাড়ে পানীয় জলের সংকট নিরসনসহ নানামুখী কাজ করা যাচ্ছে সংস্থাটি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh