গাজীপুরে বেতন-বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বেতন-বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ। ছবি: গাজীপুর প্রতিনিধি

বেতন-বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ। ছবি: গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে বেতন ভাতা ও ঈদবোনাসের দাবিতে এক পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ ও বিক্ষোভ করছে। 

বুধবার (১২ মে) দুপুর দুইটা পর্যন্ত সড়ক অবরোধ অব্যাহত রয়েছে।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, গাজীপুর মহানগরীর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) সামনে লক্ষ্মীপুরা এলাকাস্থিত স্টাইল ক্র্যাফ্টের পোশাক কারখানার শ্রমিকরা গত কয়েকদিন ধরে তাদের এপ্রিল মাসের বেতন ভাতা ও ঈদবোনাস পরিশোধের দাবি জানিয়ে আসছিল। কর্তৃপক্ষ একাধিকবার আশ্বাস দিয়েও তা পরিশোধ করেনি। 

একপর্যায়ে শ্রমিক অসন্তোষের মুখে তাদের পাওনাদি পরিশোধের তারিখ মঙ্গলবার নির্ধারণ করা হয়। কিন্তু এদিন আংশিক শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হয়। বেতন বোনাস না পেয়ে অন্য শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে এবং বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে শ্রমিক অসন্তোষের মুখে নানা অজুহাত দেখিয়ে গোপনে কারখানা ত্যাগ করে কর্মকর্তা ও মালিক পক্ষের লোকজন। 

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর সমীর চন্দ্র সূত্রধর ও স্থানীয়রা জানান, বুধবার সকাল হতে শ্রমিকরা কারখানায় এসে অবস্থান নিয়ে তাদের পাওনাদি পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। একারণে সড়কের উভয়দিকে যানবাহন আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশ চেষ্টা করছে। এ কারখানায় প্রায় তিন হাজার শ্রমিক কাজ করে। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh