ভিজিএফের টাকা আত্মসাৎ, ইউপি চেয়ারম্যান আটক

কুড়িগ্রামের উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদ খোকাকে গ্রেফতার করেছে পুলিশ। ঈদ উপলক্ষে কর্মহীন মানুষদের সহায়তায় ভালনারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) কর্মসূচির আওতায় সরকারের বরাদ্দ দেয়া টাকা বিতরণে অনিয়মের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (১৩ মে) বিকালে তাকে নিজ ইউনিয়ন থেকে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন উলিপুর থানার ওসি ইমতিয়াজ কবির।

উলিপুর উপজেলার গুনাইগাছ ইউনিয়নে ৬ হাজার ১৭৮ পরিবারের মাঝে ৪৫০ টাকা করে ২৭ লাখ ৮০ হাজার ১০০ টাকা এবং করোনাকালীন সরকারের বিশেষ সহায়তার ৬২৫ পরিবারের জন্য ৪০০ টাকা করে ২ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ আসে। এর মধ্যে ৩ হাজার ২৮ পরিবারের জন্য বরাদ্দ টাকা (১৩ লাখ ৬২ হাজার ৬০০) বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে চেয়ারম্যানের বিরুদ্ধে। এর আগে গত শনিবার (৮ মে) চেয়ারম্যানের বিরুদ্ধে সামাজিক নিরাপত্তা কর্মসূচির বিভিন্ন বরাদ্দ নিয়ে অনিয়মের অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেন ওই ইউনিয়নের সংরক্ষিত মহিলা সদস্য মমতাজ পারভীন।

উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরে জান্নাত রু‌মি জানান, চেয়ারম্যানের বিরুদ্ধে আগে থেকে কিছু অনিয়মের অভিযোগ ছিল। সম্প্রতি ঈদ উপলক্ষে ওই ইউনিয়নের কর্মহীন পরিবারগুলোর জন্য বরাদ্দ করা টাকা বিতরণের শেষ দিন ছিল বৃহস্পতিবার। কিন্তু শেষ দিনে চেয়ারম্যান সংশ্লিষ্ট পরিবারগুলোর মধ্যে ৩ হাজার ২৮ পরিবারের টাকা বিতরণে ব্যর্থ হয়েছেন। খোঁজ নিয়ে জানা গেছে, চেয়ারম্যান ওই টাকা উত্তোলন করলেও তা বিতরণ না করে নিজ অ্যাকাউন্টে রেখেছেন। সরকারি টাকা বিতরণে অনিয়মের অভিযোগে তার বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে। তিনি (চেয়ারম্যান) কোনও সদুত্তর দিতে পারেননি। সরকারি বরাদ্দের টাকা বিতরণ না করে তিনি তো নিজ অ্যাকাউন্টে রাখতে পারেন না। এজন্য তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

উলিপুর থানা পুলিশ জানায়, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গ করে সরকারি টাকা আত্মসাতের অভিযোগ এনে মামলা দায়ের প্রক্রিয়াধীন। উপজেলা একাডেমিক সুপারভাইজার ও ইউনিয়ন ট্যাগ অফিসার বাদী হয়ে এই মামলা করছেন।

ওসি ইমতিয়াজ কবির জানান, চেয়ারম্যানকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন। তাকে আগামীকাল (ঈদের দিন) আদালতের পাঠানো হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh