বকেয়া বেতনের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদরা বিক্ষোভ করেন। ছবি : সাভার প্রতিনিধি

বকেয়া বেতনের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদরা বিক্ষোভ করেন। ছবি : সাভার প্রতিনিধি

ঢাকার অদূরে সাভার উপজেলার আশুলিয়া থানাধীন এলাকার ডিইপিজেডে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছে একটি কারখানার শ্রমিকরা। 

আজ রবিবার (১৩ জুন) সকালে পুরাতন ডিইপিজেডের ‘লেনী ফ্যাশন’ নামের কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ মিছিল করে ও মহাসড়ক অবরোধ করার চেষ্টা চালায়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, প্রায় ৬ হাজার শ্রমিক দীর্ঘদিন ধরে ডিইপিজেডের ওই কারখানায় কাজ করে আসছে। এক মাসের বকেয়া বেতন ও সার্ভিস চার্জের পাওনা পরিশোধ না করেই হঠাৎ করে বন্ধ ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। আজ আমাদের টাকা পরিশোধ করার কথা ছিল কর্তৃপক্ষের। কিন্তু বেতন দেয়ার মতো পরিস্থিতি দেখা যাচ্ছে না।


পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী কারখানার সামনে গিয়ে কোনো সাড়া না পেয়ে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা। এ সময় তারা মহাসড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ শ্রমিকদের উপর টিয়ারশেল নিক্ষেপ করে। এতে শ্রমিকরাও ক্ষুব্ধ হয়ে পুলিশের দিকে ইটপাটকেল ছুঁড়তে থাকেন। এসময় বিকেএসপি যাওয়ার পথে আম্পায়ার ও খেলোয়াড়ের গাড়ি যানজটে আটকা পড়ে। পরে বিক্ষুব্ধ শ্রমিকদের বুঝিয়ে সেখান থেকে সরিয়ে দেয়া হয়।

বিকেএসপির পাবলিক রিলেশন অফিসার আশরাফুল আলম নিশ্চিত করে বলেন, সকালে ডিইপিজেডের সামনে একটি কারখানায় শ্রমিক অসন্তোষ হলে ইট পাটকেল ছোড়ে শ্রমিকরা। বিকেএসপি যাওয়ার পথে আম্পায়ার ও খেলোয়াড়ের গাড়ি যানজটে আটকা পড়ে। শ্রমিকদের ছোড়া ইট এসময় আম্পায়ারের গাড়িতে এসে পড়ে। তবে খেলোয়াড়দের উপর উদ্দেশ্যমূলক কোনো হামলার ঘটনা ঘটেনি। বর্তমানে বিকেএসপির মাঠে খেলা চলছে।


এ ব্যাপারে বেপজার (ডিইপিজেড) জিএম আব্দুস সোবহান জানান, ওই কারখানার শ্রমিকরা কোনো এক ফেসবুক গ্রুপের মাধ্যমে ভুল খবর জানতে পারে, তাদের আজ বকেয়া পাওনা পরিশোধ করা হবে। এরপর শ্রমিকরা কারখানার সামনে জমায়েত হলে মাইক দিয়ে তাদের জানিয়ে দেয়া হয় কারখানা কর্তৃপক্ষ কোনো বার্তা দেয়নি। তারা ভুল খবর পেয়েছেন। যত দ্রুত সম্ভব তাদের পাওনা পরিশোধ করা হবে। এরপর শ্রমিকরা মহাসড়ক অবরোধের চেষ্টা করেন।

শিল্প পুলিশ-১’র পরিচালক আসাদুজ্জামান জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সড়কে যান চলাচলও স্বাভাবিক রয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh