তালশাঁসে সন্তুষ্ট ক্রেতা-বিক্রেতা

তালশাঁস বিক্রেতা

তালশাঁস বিক্রেতা

কুষ্টিয়াতে তালের কদর বাড়ছে। শহরের মজমপুর, হাসপাতাল মোড়, জেলখানা মোড়, মঙ্গলবাড়িয়া বাজার, ছয় রাস্তা মোড়, থানা ট্রাফিক মোড়, কাটাইখানা মোড়, সিঙ্গার মোড়, মজমপুর গেট, চৌড়হাস মোড়সহ বিভিন্ন এলাকায় এসব তাল শাঁস বিক্রি করতে দেখা গেছে। তালের দাম ১০ থেকে ১৫ টাকা। 

শহরের কাটাইখানা মোড়ের তালশাঁস বিক্রেতা আরিফ আলী। বলেন, বছরের অন্যান্য সময় ইটভাটায় কাজ করলেও এখন তিনি আর একজন সহকারী মিলে তালের শাঁস বিক্রি করেছেন। এতে পাঁচ-সাতশ’ টাকা লাভ থাকে, যা দিয়ে তাদের সংসার মোটামুটি ভালোভাবেই চলে যায়। প্রতিদিন দুই হাজার টাকার তালশাঁস বিক্রি করেন তিনি। এতে সব খরচ বাদ দিয়ে ৫শ’ টাকা আয় হয়। 

তালশাঁস কিনতে আসা ক্রেতা আক্তার হোসেন বলেন, গত বছরের থেকে এবার তালশাঁসের দাম অনেকটাই বেশি। গত বছর যে তালের শাঁস ৩-৪ টাকায় কিনেছি এবার সেই তালশাঁস ৫-৬ টাকায় কিনতে হচ্ছে। তারপরও মৌসুমি ও সুস্বাদু হওয়ায় এর প্রতি আগ্রহের কমতি নেই বলেও জানান তিনি।

জেলা সিভিল সার্জন এ এইচ এম আনোয়ারুল ইসলাম বলেন, তালশাঁস সুস্বাদু, অন্যদিকে কচি তালের শাঁসে জলীয় অংশ বেশি থাকায়, তা শরীরে পানিশূন্যতা অনেকটাই পূরণ করে। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ শ্যমাল কুমার বিশ্বাস বলেন, এবার তালের ফলনটাও ভালো হচ্ছে। এ ছাড়া নতুন নতুন গাছ থেকে এই তাল সংগ্রহ করা হচ্ছে। তালগাছ বজ্রপাত রোধেও কার্যকর ভূমিকা পালন করে থাকে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh