খুলনায় মডার্নার ২৬ হাজার ডোজ টিকা পৌঁছেছে

খুলনায় মডার্নার ২৬ হাজার ৪শ’ ডোজ টিকা গ্রহণ করেন সিভিল সার্জন কার্যালয় ও ভ্যাকসিন বিষয়ক কমিটি। ছবি: সাম্প্রতিক দেশকাল

খুলনায় মডার্নার ২৬ হাজার ৪শ’ ডোজ টিকা গ্রহণ করেন সিভিল সার্জন কার্যালয় ও ভ্যাকসিন বিষয়ক কমিটি। ছবি: সাম্প্রতিক দেশকাল

খুলনায় এসে পৌঁছেছে মডার্নার ২৬ হাজার ৪শ’ ডোজ টিকা। টিকা নিয়ে রবিবার (১১ জুলাই) রাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের (ঢাকা মেট্রো-শ-১৩-১৪১১) নম্বরের রেফ্রিজারেটর ভ্যানটি পৌঁছে নগরীর শামসুর রহমান রোডস্থ স্কুল হেলথ ক্লিনিকের সামনে। 

পরে গাড়িতে থাকা সংশ্লিষ্ট কর্মকর্তা মডার্নার ২২টি কার্টুন টিকা বুঝিয়ে দেন সিভিল সার্জন কার্যালয় ও ভ্যাকসিন বিষয়ক কমিটির কাছে।

টিকা গ্রহণকালে সিভিল সার্জন কার্যালয়ের পাঁচ সদস্যের কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। তারা জানান, টিকাগুলো ২ হাজার ৬৪০টি ভাওয়ালে রয়েছে। একটি ভাওয়াল থেকে ১০ জনকে টিকা দেয়া যাবে। অর্থাৎ ২৬ হাজার ৪শ’ জন এ টিকা পাবেন। 

মডার্নার টিকা গ্রহণকালে সেখানে সিভিল সার্জনের পক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. শেখ মোহাম্মদ কামাল হোসেন। এছাড়া বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের আঞ্চলিক বিক্রয় ব্যবস্থাপক (আরএসএম) মো. আজিজুল হক ও এরিয়া ম্যানেজার খান মশিউর রহমান এসময় উপস্থিত ছিলেন।

বেক্সিমকোর আরএসএম মো. আজিজুল হক বলেন, সরকার যুক্তরাষ্ট্র থেকে এ  ভ্যাকসিনগুলো আনলেও সারাদেশে বিনামূল্যে সরবরাহের দায়িত্ব পালন করছে বেক্সিমকো কোম্পানি। 

ডেপুটি সিভিল সার্জন ডা. শেখ মোহাম্মদ কামাল হোসেন বলেন, টিকাগুলো স্কুল হেলথ ক্লিনিকের স্টোরে রাখা হয়েছে। তবে কিছু টিকা খুলনা সিটি কর্পোরেশনকে দেয়া হয়েছে। মডার্নার টিকা প্রদান সংক্রান্ত আজ (১২ জুলাই) স্বাস্থ্য কর্মীদের প্রশিক্ষণ শেষ হওয়ার পর বলা যাবে কবে থেকে এগুলো দেয়া হবে। 

খুলনা সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ বলেন, যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স সুবিধা পাওয়া মডার্নার এ টিকা পর্যায়ক্রমে আরও আসবে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনার আলোকে শুধুমাত্র সিটি করপোরেশন এলাকায় নির্দিষ্ট বয়সী মানুষদেরকে দেয়া হবে এ টিকা। এভাবেই পর্যায়ক্রমে সকলকে টিকার আওতায় আনা হবে বলেও তিনি জানান।

তিনি বলেন, টিকা প্রদান সংক্রান্ত প্রশিক্ষণ শেষ হলে হয়তো আগামীকাল মঙ্গলবার (১৩ জুলাই) থেকেই দেয়া শুরু হতে পারে। তবে এ টিকা দেয়া হবে শুধুমাত্র সিটি কর্পোরেশন এলাকার বাসিন্দাদের। এছাড়া সিনোফার্ম’র টিকা স্বাস্থ্য এবং বিশ্ববিদ্যালয় ও মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে দেয়া হচ্ছে। যা নগরীসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও দেয়া হয় বলে তিনি জানান।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh