পাহাড়ের ঝুঁকিপূর্ণ বসতি না ছাড়লে কঠোর ব্যবস্থা: ডিসি

ছবি: প্রতিনিধি

ছবি: প্রতিনিধি

পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে অবস্থানকারীদের সকল ধরণের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত করার ঘোষণা দিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ।

তিনি কক্সবাজার শহর ও পাশ্ববর্তী এলাকার পাহাড়ে অতি ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের দ্রুত নিচে নেমে এসে আশ্রয়কেন্দ্রে চলে আসার জন্য অনুরোধ জানিয়েছেন। অন্যতায় আইনের আওতায় এনে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের শাস্তি নিশ্চিত করা হবে। ইতোমধ্যে পাহাড়ের বসতি থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত হয়েছে বলেও তিনি জানান। 

রবিবার (১ আগস্ট) বিকেলে কক্সবাজার শহরের ৯নং ওয়ার্ডের ঘোনারপাড়াসহ বিভিন্ন পাহাড়ি এলাকায় অভিযানে গিয়ে ডিসি মো. মামুনুর রশীদ এ ঘোষণা দেন।

পাহাড়ে বসবাসকারীদের প্রতি অনুরোধ জানিয়ে জেলা প্রশাসক বলেন, টানা বর্ষণে পাহাড়ধসের ঘটনা আমাদের ভাবিয়ে তুলছে। ইতোমধ্যে অনেকের প্রাণহানি হয়েছে। বিধ্বস্ত হয়েছে বসতবাড়ি। আমরা কাউকে ঝুঁকিপূর্ণস্থানে বসবাস করতে দেব না। জীবনের নিরাপত্তার বিষয়টি আপনাদেরও সেটি বুঝতে হবে। এ ব্যাপারে প্রশাসনের ৮টি টিম কাজ করছে বলেও তিনি জানান।

অভিযানকালে জেলা প্রশাসক নিজেই ঘরে ঘরে গিয়ে সেখানকার বাসিন্দাদের বোঝানোর চেষ্টা করেন এবং তাদেরকে বসতঘর তালাবদ্ধ করে আশ্রয়কেন্দ্র চলে যাওয়ার বিশেষ অনুরোধ জানান। অন্যথায় প্রশাসনের টিম গিয়ে ঘরগুলো তালা মেরে দেবে বলে ঘোষণা দেন।

এ সময় পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ, স্থানীয় কাউন্সিলর হেলাল উদ্দিন কবিরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //