বিসিসির ইতিহাসে রাজস্ব আদায়ে রেকর্ড

বরিশাল সিটি কর্পোরেশন

বরিশাল সিটি কর্পোরেশন

বরিশাল সিটি কর্পোরেশনে এ যাবৎকালের সর্বোচ্চ রাজস্ব আদায় হয়েছে ২০২০-২১ অর্থ বছরে। এ বছর ৭৭ কোটি ৭৪ লাখ ৩১ হাজার ৫৪৭ রাজস্ব আদায় করেছে নগর কর্তৃপক্ষ। যা বরিশাল পৌরসভা থেকে সিটি কর্পোরেশনে উন্নীত হওয়ার পরে গত ১৯ বছরের সর্বোচ্চ রাজস্ব আদায়।

আর এ কারণেই ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ১১৩ কোটি ৫৬ লাখ ৭০ হাজার ২২ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গত অর্থ বছরের থেকে ৩৫ কোটি ৮২ লাখ টাকার বেশি। এই লক্ষ্য অর্জন হলে এটিই হবে বরিশাল সিটি কর্পোরেশনের দুই দশকের মধ্যে সর্বোচ্চ রাজস্ব আয়।

গত ১০ আগস্ট বরিশাল সিটি কর্পোরেশনের ২০২১-২০২২ অর্থ বছরের বাজেট ঘোষণাকালে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এই তথ্য জানিয়েছেন।

মেয়র বলেন, ‘সিটি কর্পোরেশন দুর্নীতি মুক্ত হওয়ায় আমাদের আয় বেড়েছে। আমাদের সিটি কর্পোরেশনের ভবন নির্মাণসহ অবকাঠামোগত উন্নয়নের হারও বেশি। তাই নতুন করে করারোপ না করে রাজস্ব আদায়ের এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বরিশাল সিটি কর্পোরেশনের বাজেট কাম হিসাব রক্ষণ শাখা সূত্র জানা গেছে, ‘গত ২০২০-২১ অর্থ বছরের আগে ২০১৯-২০ অর্থ বছরে ৫৩ কোটি ৬০ লাখ, ২০১৮-১৯ অর্থ বছরে ৫২ কোটি ৬৩ লাখ, ২০১৭-১৮ অর্থবছরে ৪১ কোটি ২৩ লাখ, ২০১৬-১৭ অর্থ বছরে ৪২ কোটি ৯৫ লাখ এবং ২০১৫-১৬ অর্থবছরে ৩০ কোটি ৫৯ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে। তবে এর আগের অর্থবছরগুলো রাজস্ব আয় আরো অনেক কম ছিলো।

বরিশাল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহমেদ বলেন, ‘বরিশাল সিটি কর্পোরেশনকে দুর্নীতি মুক্ত এবং সেবার ক্ষেত্রে জবাবদিহীতা বৃদ্ধির কারণেই আমাদের নিজস্ব আদায় বৃদ্ধি পেয়েছে। হতে পারে ইতিপূর্বে অনিয়ম, দুর্নীতি কিংবা জবাবদিহীতার অভাবে নিজস্ব আয় কম ছিলো।

তিনি বলেন, ‘নিজস্ব আয় বৃদ্ধির কারণে বরিশাল সিটি কর্পোরেশনের সক্ষমতাও বেড়েছে। এ আয় দিয়েই নগর উন্নয়ন এবং কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত বেতন-ভাতা প্রদান করা হচ্ছে। নতুন বাজেটে রাজস্ব আয়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে সেটা বাস্তবায়ন হবে বলে আশাবাদী এই কর্মকর্তা।

উল্লেখ্য, ১০ আগস্ট বিকেলে অনলাইন প্লাটফর্মে বরিশাল সিটি কর্পোরেশনের ২০২১-২২ অর্থবছরের ৪১৫ কোটি ৭২ লক্ষ ৩৭ হাজার ৩৬৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এটি তাঁর দায়িত্বকালিন সময়ে তৃতীয় প্রস্তাবিত বাজেট হলেও সিটি কর্পোরেশনের ১৯ তম বাজেট।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //