‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিল দাবিতে মানববন্ধন

মানববন্ধন

মানববন্ধন

জামালপুরের সরিষাবাড়ী উপজেলা ও পার্শ্ববর্তী এলাকার যমুনা নদী তীরবর্তী মানুষ ‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিলের দাবিতে মানববন্ধন ও নৌযাত্রা কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে উপজেলার ঝালুপাড়া ব্রিজপাড় মোড়ে বাংলাদেশ কৃষক সমিতি ও ‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিল সংগ্রাম কমিটির যৌথউদ্যোগে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন পালিত হয়।

পরে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা ও সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার নদী তীরবর্তী সর্বস্বহারা দুই শতাধিক মানুষ নৌকাযোগে যমুনা নদীপথে তিনদিনের নৌযাত্রা শুরু করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন ‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিল সংগ্রাম কমিটির সমন্বয়ক জাহিদ হোসেন, সংগ্রাম কমিটির আহ্বায়ক ও নাটুয়ারপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল কাদের, কবি আলতাফ হোসেন, ক্ষেতমজুর সমিতির নেতা আলী আক্কাস, গাজী আব্দুর রহমান, রফিকুল ইসলাম আমিন প্রমুখ।

বক্তারা জানান, জমির মালিক ভূমি উন্নয়ন কর দেয়, সরকারের উচিৎ সে ভূমি রক্ষা করা, নদীভাঙা থেকে নদীর তীর রক্ষা করা। অথচ সরকার উল্টো আইন করে জমি নদীগর্ভে বিলীন হলে সে জমির মালিকানা থেকে বঞ্চিত করেছে।

বর্তমান আইনে জমি নদীগর্ভে বিলীন হলে জমির খাজনা-খারিজ ও ক্রয়-বিক্রয় বন্ধ হয়ে যায়, জমির মালিক মালিকানা হারায়। তাই তারা পিও ১৩৫/৭২ আইন বাতিল করে ১৯৫০ সালের প্রজাস্বত্ব আইনের ৮৬ ধারা চালু ও বাস্তবায়নের দাবি জানান।

এসময় দাবির স্বপক্ষে বিভিন্ন যুক্তি দেখিয়ে গণসচেতনতার জন্য লিফলেট বিতরণ করা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //