ত্বীন ফলে বিপাকে চাষি

ঝিনাইদহে ত্বীন ফলের বাজার চাহিদা না থাকায় বিপাকে চাষি

ঝিনাইদহে ত্বীন ফলের বাজার চাহিদা না থাকায় বিপাকে চাষি

ঝিনাইদহে ত্বীন ফলের বাজার চাহিদা না থাকা এবং সংরক্ষণ করতে না পারায় চাষি ব্যাপক ক্ষতির সম্মুক্ষীণ। 

তবে কৃষি বিভাগ জানায়, কয়েকজন নিজ উদ্যোগে এই ফলের আবাদ করেছেন। ফলের বিষয়ে খোঁজখবর নিয়ে, পরীক্ষা-নিরীক্ষার পর প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।

জেলার কোটচাঁদপুর উপজেলার কাগমারি গ্রামের হারুন-অর-রশিদ ওরফে মুসা জানান, ইউটিউবে তালুকদার নামের এক ব্যক্তির ত্বীন ফলের আবাদ দেখে তিনি অনুপ্রাণিত হন। খোঁজখবর নিয়ে গ্রামের মাঠে ৩০ শতক জমিতে আবাদ করেন। গাছগুলোতে এখন ফল আসতে শুরু করেছে। লোকজন বাগান দেখতে আসছে। গাছে ফল পাকতে শুরু করেছে; কিন্তু এই ফলের কোনো বাজার চাহিদা না থাকায় বিক্রি করতে না পেরে এখন তিনি হতাশ হচ্ছেন। সংরক্ষণ করা যাচ্ছে না, তাই গাছগুলোতেই ফল পেকে ঝরে নষ্ট হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (প্রশিক্ষণ) কর্মকর্তা বিজয় কৃষ্ণ হালদার জানান, ১ দশমিক ৮৭ হেক্টর জমিতে ঝিনাইদহে ব্যক্তি উদ্যোগে কয়েকজন ত্বীন ফলের আবাদ করেছেন। যেখানে কালীগঞ্জ উপজেলায় শূন্য দশমিক ৩ হেক্টর, কোটচাঁদপুর উপজেলায় ১ দশমিক ৪ হেক্টর ও মহেশপুর উপজেলার শূন্য দশমিক ৪৯ হেক্টর জমিতে আবাদ হয়েছে। এটি কেমন হবে, সে বিষয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি। তবে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় একটা ব্যবস্থা করবেন বলে তিনি জানিয়েছেন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //