গুলি করে হত্যার পর এবার বৈদ্যুতিক তারে জড়িয়ে হাতির মৃত্যু

মৃত হাতিটি উদ্ধার করা হয়েছে। ছবি : কক্সবাজার প্রতিনিধি

মৃত হাতিটি উদ্ধার করা হয়েছে। ছবি : কক্সবাজার প্রতিনিধি

মাথায় গুলি করে হাতি হত্যার পর এবার কক্সবাজারের চকরিয়া উপজেলার সংরক্ষিত বনাঞ্চল থেকে একটি মৃত হাতি উদ্ধার করেছেন বন বিভাগের কর্মকর্তারা। বৈদ্যুতিক শকের মাধ্যমে হাতিটিকে হত্যা করা হয় বলে অভিযোগ উঠেছে।

গতকাল শনিবার (১৩ নভেম্বর) বিকালের দিকে উপজেলার হারবাং ইউনিয়নের ছড়াখোলা এলাকার একটি গর্ত থেকে মৃত হাতিটিকে উদ্ধার করা হয়।

স্থানীয় লোকজন ও বনকর্মীরা জানান, গত মঙ্গলবার (৮ নভেম্বর) রাতে চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ছড়াখোলা এলাকায় একটি হাতির পাল ধান খেতে আসে। এসময় বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা যায় একটি হাতি। পরে ধানখেতের মালিকরা গোপনে হাতিটিকে গর্ত করে মাটিতে পুতে দেয়। শনিবার (১৩ নভেম্বর) ওই হাতিটির শরীরের একটি অংশ ভেসে উঠে। পরে স্থানীয় লোকজন হারবাং বনবিভাগের কর্মকর্তাদের খবর দেন।

কক্সবাজার (উত্তর) বনবভিাগের চুনতি রেঞ্জের কর্মকতা শাহীন বিপ্লব বলেন, শনিবার স্থানীয় লোকজন ও বনকর্মীদের মাধ্যমে জানতে পারি একটি হাতি মারা পড়েছে। এরপরই ঘটনাস্থলে যায়। বনকর্মীদের সহযোগিতায় পুঁতে রাখা হাতিটি উদ্ধার করা হয়। পরে উপজেলা প্রাণিসম্পদ কর্মর্কতা ও ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরেনারি সার্জন এসে হাতির ময়নাতদন্ত করেন। তদন্ত রিপোর্ট হাতে এলে বিষয়টি জানা যাবে।

স্থানীয়দের বরাত দিয়ে তিনি আরও বলেন, বৈদ্যুতিক শক দিয়ে হাতিটিকে হত্যা করা হতে পারে। কারণ হাতিটির শরীরে কোনও আঘাতের চিহ্ন মেলেনি। যার কারণে এই ধারণা করা হচ্ছে। এ ঘটনায় চকরিয়া থানায় জিডি করা হয়েছে।

চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মর্কতা ডা.সুপন নন্দী ও ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন মোস্তাফিজুর রহমান বিকালের দিকে ময়নাতদন্ত শেষ করেন।

ডা. সুপন বলেন, ‘মৃত হাতিটি পুরুষ। এর বয়স আনুমানিক ১৫-১৮ বছর। ওজন প্রায় ২ টন হবে। ধারণা করা হচ্ছে কয়েকদিন আগে হাতিটি বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা যায়। ময়নাতদন্ত রিপোর্ট আসলে বিস্তারিত জানা যাবে।

এর আগে গত মঙ্গলবার ভোরে উপজেলা খুটাখালী ইউনয়িনরে পূর্ণগ্রাম বনবটি এলাকার হাইথারাঘোনা গ্রামে একটি হাতিকে মাথায় গুলি করে হত্যা করা হয়। হাতির বয়স আনুমানিক ১২-১৫ বছর। এ ঘটনায় থানায় মামলা হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //